ঘরে থেকে কোভিড-১৯ মোকাবেলায় আপনি অবশ্যই যা করবেন

সম্পাদকীয়

কোভিড-১৯ মোকাবেলায় সরকার, হাসপাতাল কর্তৃপক্ষ এবং চিকিৎসকসহ স্বাস্থ্য কর্মীরা যা করার তা করছেন। তারাই প্রকৃত হিরো। কিন্তু বিশাল যে জনগোষ্ঠী ঘরে অবস্থান করছেন, করোনা পরিস্থিতি মোকাবেলায় তাদের করণীয় কী? তারা কি ভাল থাকতে পারছেন? ঘরের ভেতরে ভাল থাকার উপায় কী?

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও’র রয়েছে সুস্পষ্ট দিকনির্দেশনা। যার মূল কথা হলো- ঘরে থেকেই দৈনন্দিন কাজ-কর্ম আগের মতো স্বাভাবিক নিয়মে করা। ঘরে থাকাকালে শরীরে যাতে অবসাদ না আসে, সেজন্য বড়দের ৩০ মিনিট এবং ছোটদের এক ঘণ্টা শরীরচর্চা বা ব্যায়াম করার কথা বলা হয়েছে। বাসার সিঁড়িতে ওঠানামা করেও শরীরচর্চা করা যেতে পারে। বাজারে এবং সুপারশপে গেলে অবশ্যই অন্যদের সাথে শারীরিক ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

আপনি যদি হোম অফিসে থাকেন, তবে একই স্থানে একভাবে বসে থাকবেন না। ৩০ মিনিট পরপর তিন মিনিটের জন্য উঠুন, এরপর আবার কাজে মনোনিবেশ করুন। মহামারীর সময় মানসিক চাপ অনুভব করা, ভয় পাওয়া বা আতঙ্ক আসাটা স্বাভাবিক। তাই আপনার বিশ্বস্ত মানুষের সাথে প্রাণ খুলে কথা বলুন। হতে পারে তিনি আপনার পরিবারের সদস্য অথবা কোন বন্ধু বা অন্য কোন স্বজন। তিনি পরিবারের বাইরের হলে ফোনেই আলাপচারিতা সেরে ফেলুন।

দৈনন্দিন রুটিন অনুযায়ী পরিবারের সাথে নিয়মমাফিক সময় কাটান। দিনে দু’বারের বেশি করোনা সম্পর্কিত খবর দেখবেন না। ঘরের মধ্যে থেকেই মনটাকে অনেক দূর নিয়ে যান। চলমান এই কঠিন পরিস্থিতি আপনাকে, আমাকে এবং সবাইকে আহ্বান করছে অন্যের প্রতি সহমর্মিতার হাত বাড়াতে। প্রাকৃতিকভাবেই আমরা কেউ কেউ হয়তো সহমর্মী। তবুও প্রতিদিন অন্তত একটি করে সহমর্মিতার স্বাক্ষর রাখি। সুরক্ষিত মানসিক স্বাস্থ্য রোগ প্রতিরোধে আপনাকে সক্ষম রাখবে।

এখনই সময় নেতিবাচক আচরণ পরিবর্তনের, একসাথে কাজ করার। আসুন, ঘরে থাকার সুযোগ এবং কঠিন সময়ের মিলবন্ধনকে কাজে লাগিয়ে মহামারী মোকাবেলায় সার্থক হই।