ছড়িয়ে পড়ছে তালেবান বিরোধী বিক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক

আফগানিস্তানে তালেবান বিরোধী বিক্ষোভে গুলিতে তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ১২ জন। জালালাবাদ শহরে এই বিক্ষোভ শুরু হলেও এখন তা ছড়িয়ে পড়ছে অন্যান্য এলাকাতেও।

ক্ষমতা পুনরুদ্ধারের তিনদিন যেতে না যেতেই আফগানিস্তানে শুরু হলো তালেবান বিরোধী বিক্ষোভ, সহিংসতা। কাবুলের কাছাকাছি জালালাবাদ শহরে তালেবানি পতাকা নামিয়ে আফগান পতাকা উড়িয়ে রাস্তায় নামে স্থানীয় জনতা। এর পরপরই চলে গুলি।

হতাহতের ওই ঘটনা এখন পরিণত হয়েছে স্পর্শকাতর ইস্যুতে। বিক্ষোভ তাই ছড়িয়ে পড়ছে অন্যান্য এলাকাগুলোতে। তবে সবচেয়ে সাহসিকতার পরিচয় দিচ্ছে নারী অধিকার কর্মীরা। সোশ্যাল মিডিয়ায় তাদের শ্লোগান জন্ম দিয়েছে গুরুত্বপূর্ণ আলোচনার।

তারা বলছেন, তালেবানকে অবশ্যই পরিস্কার করতে হবে নতুন শাসন ব্যবস্থায় মেয়েদের স্বাধীনতা, শিক্ষা ও কর্মসংস্থানের বিষয়টি। তালেবানের হাতে আফগান নারী ও মেয়েদের ভাগ্য নিয়ে রীতিমতো ভীত ও আতঙ্কিত পশ্চিমা বিশ্ব।

এক যৌথ বিবৃতিতে নারীর প্রতি কোন ধরনের নির্যাতন ও বৈষম্য প্রতিরোধ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ২০টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন। এদিকে, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর থেকে আজও নিজেদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে গেছে বিভিন্ন দেশ। এই প্রক্রিয়া চলতে থাকবে আরও কয়েক সপ্তাহ।

তালেবানের সশস্ত্র অভ্যুত্থানে আফগানিস্তানে নতুন করে দেখা দিয়েছে শরণার্থী সংকট। যা মানবিক বিপর্যয়ে রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।