আরববিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন নাজলা

সাইকোহেলথ নিউজ ডেস্ক

টানা কয়েক মাসের রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে নাজলা বাউডেন রমধানেকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ। ফলে কেবল এই দেশেই নয়, বরং গোটা আরববিশ্বে প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার গৌরব অর্জন করলেন বিশ্ব ব্যাংকের সাবেক এই কর্মকর্তা।

গত জুলাইয়ে আগের প্রধানমন্ত্রীকে বহিষ্কার ও পার্লামেন্ট স্থগিত করে নির্বাহী ক্ষমতার সিংহভাগ নিজের করে নেন প্রেসিডেন্ট সাইদ। এরপর নতুন সরকার গঠনে তার ওপর অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপ বাড়ছিল। এ অবস্থায় গত সপ্তাহে সংবিধানের বেশিরভাগ অংশ বাতিল করে ডিক্রির মাধ্যমে দেশ শাসনের বন্দোবস্ত করেন সাইদ।

সেই বিধানমতেই নাজলাকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন এই নেতা। তিউনিসিয়ান প্রেসিডেন্টের কার্যালয় থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যাতে সাইদ ও নাজলাকে বৈঠক করতে দেখা যায়। এসময় নাজলাকে আগামী কয়েক ঘণ্টা অথবা দিনের মধ্যে নতুন সরকার গঠনের ভার দেওয়া হয়।

ভিডিওতে সাইদকে বলতে শোনা যায়, তিউনিশিয়ার ইতিহাসে এই প্রথম কোনো নারী সরকারের নেতৃত্ব দেবেন। এটি তিউনিসিয়া ও
তিউনিসিয়ার নারীদের জন্য অত্যন্ত সম্মানের বিষয়।

বিশ্বব্যাংকে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ৬৩ বছর বয়সী নাজলার। তিউনিসিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ে জ্যেষ্ঠ পদেও দায়িত্ব পালন করেছেন তিনি। ভূতাত্ত্বিক প্রকৌশলে ডক্টরেট ডিগ্রিধারী এই নারী দেশটির ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং স্কুলের একজন প্রভাষক।