বুধবার থেকে থাকছে না লকডাউন

সাইকোহেলথ নিউজ ডেস্ক

আগামী ১১ আগস্ট বুধবার থেকে তুলে নেয়া হচ্ছে লকডাউনের বিধিনিষেধ। এসময় স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে সরকারি-বেসরকারি অফিস, আদালত। এবার অর্ধেক নয়, বরং আসনের সমান সংখ্যক যাত্রী নিয়ে চলবে দূরপাল্লার বাসসহ সব ধরনের গণপরিবহন। খোলা থাকবে দোকানপাট, শপিংমল ও রেস্তোঁরাও।

গত ১ জুলাই থেকে শুরু হওয়া কঠোর লকডাউন বা বিধিনিষেধ শেষ হচ্ছে ১০ আগস্ট মধ্যরাতে। ১১ আগস্ট বুধবার থেকে আবার প্রায় স্বাভাবিক হতে যাচ্ছে জনজীবন। রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, সরকারি-বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে। স্বাস্থ্যবিধি মেনে আসনের সমান সংখ্যক যাত্রী নিয়ে চলবে সব ধরনের গণপরিবহন। তবে সড়কপথে স্বাভাবিক সময়ের অর্ধেক গাড়ি চলতে পারবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে দোকানপাট ও শপিং মল।

সকাল ৮টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা রাখা যাবে খাবার দোকান, হোটেল, রেস্তোঁরা। তবে রেস্টুরেন্টে বসে খাওয়ার ক্ষেত্রে অর্ধেক আসন খালি রাখার কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে।

সকল ক্ষেত্রে মাস্ক পরা নিশ্চিত করা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনাও দেয়া হয়েছে এতে। তবে এখনো শিক্ষা প্রতিষ্ঠান এবং পর্যটন কেন্দ্র খোলার সিদ্ধান্ত নেয়নি সরকার।

১১ আগস্ট থেকে বিধিনিষেধের শর্তাবলী

  • সরকারি- বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।
  • আদালতের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে সুপ্রিম কোর্ট।
  • স্বাস্থ্যবিধি মেনে আসনের সমান সংখ্যক যাত্রী নিয়ে চলবে সব ধরনের গণপরিবহন। ত
  • সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খুলবে দোকানপাট, শপিং মল।
  • অর্ধেক আসন খালি রেখে সকাল ৮টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা থাকবে খাবার দোকান, হোটেল-রেস্তোঁরা।