বেসরকারি মেডিকেল টেস্টের ফি নির্ধারণ করবে সরকার- স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মেডিকেল টেস্টের ফি,

সাইকোহেলথ নিউজ ডেস্ক

বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে মেডিকেল টেস্টের ফি নির্ধারণ করতে যাচ্ছে সরকার। ক্যাটাগরি অনুযায়ী ফি নির্ধারণ করা হবে, যা হাসপাতালের দৃশ্যমান স্থানে প্রদর্শণ করতে হবে। সচিবালয়ে হাসপাতাল মালিকদের সাথে বৈঠক শেষে এ সব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

চিকিৎসা করাতে গিয়ে এখন সবচেয়ে বেশি খরচ হচ্ছে মেডিকেল টেস্টের পেছনে। এই টেস্ট নিয়েও রয়েছে বাণিজ্যের অভিযোগ। একই টেস্টে একেক হাসপাতালে একেক রকম ফি। আইন না থাকায় নিজেরাই ফি নির্ধারণ করে বেসরকারি চিকিৎসা কেন্দ্রগুলো। বড় বা নামী হাসপাতালগুলোতে এই ফি কয়েকগুণ বেশি।

এবার এতে সীমারেখা টেনে দিচ্ছে সরকার। সচিবালয়ে বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রের মালিকদের সাথে এ নিয়ে বৈঠকে বসেন স্বাস্থ্যমন্ত্রী। কোন হাসপাতালে সেবামূল্য কত হবে, তা নির্ধারণের সিদ্ধান্ত হয় সেখানে।

সারাদেশে ১১ হাজারের বেশি হাসপাতাল রয়েছে। অনেকগুলোর সেবার মান নিয়ে রয়েছে প্রশ্ন। লাইসেন্স ছাড়াই চলছে এমন বহু স্বাস্থ্যকেন্দ্র। এসব বিষয়ে ব্যবস্থা নেয়ার কথা জানান স্বাস্থমন্ত্রী।

এদিকে, অফিস সময়ে সরকারি হাসপাতালের কোন চিকিৎসক বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স। সরকারি-বেসরকারি হাসপাতালে অনিয়মের বিরুদ্ধে অভিযান পরিচালনারও সিদ্ধান্ত নিয়েছে এই কমিটি।