যোগাযোগের অভাবে র‍্যাংকিংয়ে পিছিয়ে দেশীয় বিশ্ববিদ্যালয়- তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকার কারণ শুধু পড়াশোনার মান কমের জন্য নয়, বরং এর বড় কারণ যারা আন্তর্জাতিক র‍্যাংকিং নির্ধারণ করে, তাদের সঙ্গে যোগাযোগের অভাব। তাই এদিকে লক্ষ্য রাখতে হবে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ড. হাসান মাহমুদ বলেন, শুধু অবকাঠামোগত উন্নয়ন সার্বিক উন্নয়ন নয়। তাই গবেষণায় গুরুত্ব দিতে হবে আমাদের।

বছরে অন্তত দু’টি আন্তর্জাতিক সেমিনার আয়োজনের আহ্বান জানিয়েছে মন্ত্রী বলেন, একজন প্রাক্তন ছাত্র হিসেবে এ বিশ্ববিদ্যালয়ের কোনো সাফল্য দেখলে অনুপ্রাণিত হই। এ বিশ্ববিদ্যালয়কে একটি মুক্তমত চর্চার কেন্দ্র হতে হবে। সংস্কৃতির চর্চা করতে হবে। এখানে যাতে হিন্দি ইংরেজি সংস্কৃতির পরিবর্তে রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী উদযাপন করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, যেখানে মুক্ত মতকে দমন করা হয়, সেখানে সমাজ বধির। আমরা জ্ঞানভিত্তিক বহুমাত্রিক সমাজ ব্যবস্থায় বিশ্বাস করি। বিশ্ববিদ্যালয় শুধু পাঠদান বা সার্টিফিকেটের জন্য নয়। সেখানে মুক্তবুদ্ধি ও মুক্ত মতের চর্চা হবে। আমরা জ্ঞান এবং ন্যায় ভিত্তিক সমাজ চাই। এগুলো ছাড়া গণতন্ত্র সুসংহত হয় না।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সাবেক উপাচার্য অধ্যাপক এম বদিউল আলম, অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ এবং ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক এসএম মনিরুল হাসান।