১২-১৭ বয়সী শিশুদের টিকা চলতি সপ্তাহেই

করোনার ভ্যাকসিন

সাইকোহেলথ নিউজ ডেস্ক

সারাদেশে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার কাজ চলতি সপ্তাহেই শুরু হবে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের এক অনুষ্ঠান শেষে এ কথা জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

এই সব শিশুদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হবে বলে জানান তিনি। তবে এই টিকার সংরক্ষণ প্রক্রিয়া জটিল হওয়ায় আপাতত জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে ২১টি কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, কোন্ কেন্দ্রে কখন টিকা কর্মসূচি শুরু হবে তা পরে জানানো হবে। তবে প্রথমে স্কুলের কাছ থেকে তালিকা এনে তাদের তথ্য সুরক্ষা ওয়েবসাইটে যুক্ত করা হবে। পরে নিবন্ধনের ব্যবস্থা করা হবে। শিশুদের টিকা কেন্দ্র আলাদা হবে বলেও জানান তিনি।

ডা. খুরশীদ আলম আরও জানান, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে না। রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ও ঢাকার বাইরে বড় আকারের কেন্দ্রগুলোতে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এতে নিয়োজিত থাকবেন ৭ থেকে ৮শ’ নার্স।

এর আগে, রোববার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে ইতিবাচক সায় দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এবং গ্যাভির প্রতিনিধি।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন, সরকারের হাতে এখন ফাইজারের ৬০ লাখ ডোজ টিকা রয়েছে। আরও ৭০ লাখ ডোজ টিকার প্রতিশ্রুতি পাওয়া গেছে। এ সবই দেওয়া হবে শিশুদের।