শোকাবহ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস আজ

সাইকোহেলথ নিউজ ডেস্ক

শোকাবহ ১৫ আগস্ট আজ, জাতীয় শোক দিবস। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত দিন। ১৯৭৫ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। এর মধ্য দিয়ে ঘাতকরা রচনা করে বাঙালী জীবনের রক্তাক্ত কালো অধ্যায়।

রাজনীতি গবেষকরা বলেন, খুনিদের যারা সহযোগিতা করেছিল, এখনো তাদের চিহ্নিত করা যায়নি। বঙ্গবন্ধু হত্যার বিচারের রায়কে অসমাপ্ত বিচার বলেও মনে করেন অনেক ইতিহাসবিদ। জাতিকে কলঙ্কমুক্ত করতে পূর্ণাঙ্গ তদন্ত কমিশন গঠনের পরামর্শ তাদের।

ইতিহাসবিদরা মনে করেন, কমিশন গঠনের মাধ্যমে দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করা আওয়ামী লীগের দায়িত্ব। তবে আত্মস্বীকৃত খুনি ছাড়াও হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীদের বিচারে সরকার সফল হবে বলে আশা করেন দলের সিনিয়র নেতারা।

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে, আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান আওয়ামী লীগ নেতারা।

বাঙালির হাজার বছরের ইতিহাস কেবল হারানো আর শোষিতের। জাতিসত্তার ত্রাতা হিসেবে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির কণ্ঠে বিদ্রোহের যে আগুন, তা আজও জাজ্বল্যমান। মুজিব মানেই আকাশে মুক্তির আভা। মুজিব মানেই শোষিতের জয়গান, শোষকের প্রস্থান।