১৫ অক্টোবর থেকে টুরিস্ট ভিসা দেবে ভারত

ভারত টুরিস্ট ভিসা

সাইকোহেলথ নিউজ ডেস্ক

প্রায় দেড় বছর স্থগিত থাকার পর ১৫ নভেম্বর থেকে বিদেশিদের টুরিস্ট ভিসা দেওয়া শুরু করতে যাচ্ছে ভারত। বৃহস্পতিবার (৭ অক্টোবর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে আপাতত একমাস যাত্রীদের চার্টার্ড ফ্লাইটে ভারতে যেতে হবে।

বিবৃতিতে আরও জানানো হয়, ১৫ নভেম্বর থেকে পুরোদমে বাণিজ্যিক ফ্লাইট চালু হবে। পর্যটন মন্ত্রণালয়সহ বিভিন্ন মহলের তাগিদে অর্থনীতির গতি ফেরাতে বিদেশি পর্যটকদের ভ্রমণ স্থগিতাদেশ প্রত্যাহারের এই ঘোষণা দেয়া হয়।

এ লক্ষ্যে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারসহ সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শ করে টুরিস্ট ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, পর্যটক প্রবেশে অনুমতি দিতে রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাত সংশ্লিষ্টদের কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বারবার আবেদন আসছিল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেয়া স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে পর্যটক ও পর্যটন সংশ্লিষ্টদের।

করোনা মহামারির কারণে গত বছর বিদেশিদের টুরিস্ট ভিসা দেয়া স্থগিত করে ভারত সরকার। তবে করোনা সংক্রমণ কমার পর পরিস্থিতি বিবেচনা করে এবার এই ভিসা চালুর অনুমতি দিলো নয়াদিল্লি।