নামের আগে ডা. লিখতে আপিল করবেন হোমিও, আয়ুর্বেদিক, ইউনানী চিকিৎসকরা

হাইকোর্ট

সাইকোহেলথ নিউজ ডেস্ক

এমবিবিএস ও বিডিএস ডিগ্রি ছাড়া কেউ নামের আগে ডা. (ডাক্তার) লিখতে পারবে না- আদালতের এমন রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে হোমিওপ্যাথি বোর্ড। এর কর্মকর্তারা বলছেন, ডাক্তার লিখতে সরকারিভাবেই তাদের অনুমতি রয়েছে।

গত ১৪ আগস্ট এক রিট মামলার শুনানি শেষে হাইকোর্টের পর্যবেক্ষণে বলা হয়, এমবিবিএস ও বিডিএস ডিগ্রিধারী ছাড়া অন্য কেউ নামের আগে ডাক্তার ব্যবহার করতে পারবেন না। কিন্তু হোমিও-আয়ুর্বেদিক চিকিৎসকরা বলছেন, দু’শ’ বছর ধরে চলছে হোমিও চিকিৎসা।

বাংলাদেশে এই চিকিৎসা শুরু হয় আনুমানিক অন্তত ৭০ বছর আগে। সরকারিভাবে স্বীকৃত প্রতিষ্ঠানে লেখাপড়া শেষে নিবন্ধনের পর নামের আগে ডা. ব্যবহার করে আসছেন হোমিও, আয়ুর্বেদিক ও ইউনানী চিকিৎসকরা।

এ অবস্থায় ওই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে হোমিপ্যাথিক বোর্ড। এর সভাপতি দিলীপ কুমার রায় সাংবাদিকদের জানান, চিকিৎসক হয়েও ডাক্তার লিখতে না পারলে হোমিও ও আয়ুর্বেদিক শিক্ষার্থীরা লেখাপড়ায় আগ্রহ হারাবে।

হোমিও, আয়ুর্বেদিক ও ইউনানীর চিকিৎসার জন্য আলাদা মন্ত্রণালয় বা কাউন্সিল গঠনের নির্দেশ রয়েছে হাইকোর্টের। কিন্তু দীর্ঘদিনেও তা গঠন করা হয়নি বলে অভিযোগ চিকিৎসকদের।