নো ফ্লাই জোন ঘোষণার দাবি প্রেসিডেন্ট জেলেনস্কির

ইউক্রেন রাশিয়া যুদ্ধ

সাইকোহেলথ ইন্টারন্যাশনাল ডেস্ক

ইউক্রেনের আকাশকে নো ফ্লাই জোন ঘোষণা দিতে এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে দেয়া ভার্চুয়াল ভাষণে তিনি এই আহ্বান জানান। রাশিয়ার সাথে আলোচনা বাস্তবতার দিকে গড়াচ্ছে বলেও জানান প্রেসিডেন্ট জেলেনস্কি।

রাশিয়ার মুহূমুর্হু বিমান হামলা আর গোলা নিক্ষেপ। বিশেষ করে মারিউপলের হাসপাতালে বাড়ছে লাশ আর আহতদের ভিড়। কিন্তু নিস্তার নেই সেখানেও। গোলার শব্দে তটস্থ চিকিৎসকসহ সবাই।

বিবিসিসহ বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, বুধবার বেশ কয়েকটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি চেরনোহিভে রুটির জন্য দাঁড়িয়ে থাকা ১০ জনকে হত্যা করে রুশ বাহিনী।

এ অবস্থায় রাশিয়ার বিরুদ্ধে লড়তে আরও সহযোগিতা চান প্রেসিডেন্ট জেলেনস্কি। মার্কিন কংগ্রেসে দেয়া ভাষণে তিনি দাবি জানান নো ফাই জোন ঘোষণার। এর আগে প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, বাস্তবতার দিকে এগুচ্ছে রাশিয়ার সাথে আলোচনা।

অন্যদিকে, রাশিয়াও জানায়, মৌলিক বিষয়ে বিরোধ থাকলেও সমঝোতার পথ তৈরি হচ্ছে। এতে মৃত্যু আর রক্তপাত বন্ধের আশা জাগে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেন, জেলেনস্কির সাথে প্রেসিডেন্ট পুতিনের সরাসরি বৈঠকও হতে পারে। তবে তার আগে অবশ্যই চুক্তি চূড়ান্ত করতে হবে।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের জবাবে দীর্ঘমেয়াদে ন্যাটো কী কী পদক্ষেপ নিতে পারে, তা নিয়ে ব্রাসেলসে আলোচনায় বসেন সদস্য দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা।