ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী হতে যাচ্ছে একজন তাতার মুসলিম

রুস্তেম উমেরভ, ইউক্রেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী, ইউক্রেন, মুসলিম প্রতিরক্ষামন্ত্রী,

সাইকোহেলথ ইন্টারন্যাশনাল ডেস্ক

ইউক্রেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হতে যাচ্ছেন যোদ্ধা জাতিগোষ্ঠী বলে খ্যাত তাতার মুসলিম। তার নাম রুস্তেম উমেরভ। রাশিয়ার সঙ্গে দেড় বছরেরও বেশি সময় ধরে চলা যুুদ্ধের মধ্যেই নতুন এই প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি।

এই পদে তিনি বেছে নিয়েছেন দেশটির অন্যতম মুসলিম রাজনীতিবিদ, ব্যবসায়ী ও বিনিয়োগকারী রুস্তেম উমেরভকে। তাকে নিয়োগের পর জেলেনস্কি বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে প্রয়োজন নতুন রণকৌশল।

এর আগে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভের বিরুদ্ধে ঘুষকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ওঠে। রবিবার রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি জানান, প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে রেজনিকভকে সরিয়ে দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘গত ৫৫০-এরও বেশি দিন ধরে চলা রাশিয়ার বিরুদ্ধে পুরোদস্তুর যুদ্ধের সময় রেজনিকভ প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। কিন্তু এখন যুদ্ধের ক্ষেত্রে নতুন কৌশল দরকার। সেনা ও সমাজের সঙ্গে নতুনভাবে যোগাযোগ দরকার।’

জেলেনস্কি আরও বলেন, ‘আমি উমেরভকে প্রতিরক্ষামন্ত্রী করেছি। আমি আশা করি, পার্লামেন্ট তার নাম অনুমোদন করবে।’ গত জানুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে ঘুষের অভিযোগ ওঠে। তারপর প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ইস্তফা দেন।

এরপর সরিয়ে দেওয়া হলো রেজনিকভকে। রজনিকভ ইউক্রেনের সরকারি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে জানিয়েছিলেন, ‘আগামী বসন্তের মধ্যে ইউক্রেন ৫০টি এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করতে পারবে।’ তিনি জানান, ‘এই যুদ্ধবিমান নেদাল্যান্ডস, ডেনমার্ক ও নরওয়ে দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।’

এর আগে ১৭০টি এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছিলেন জেলেনস্কি।

কে এই উমেরভ

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ার তাতার মুসলিম সম্প্রদায়ের শীর্ষ নেতা উমেরভ। তিনি ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক ছিলেন। উমেরভ সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানে জন্মগ্রহণ করেন। শিশু বয়সে এসে পড়েন ক্রিমিয়ায়।

৪১ বছর বয়সি এই মুসলিম নেতা ২০০৪ সালে ইউক্রেনে টেলিকম ব্যবসা শুরু করেন। ২০১৯ সালে তিনি পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করার পর তা উদ্ধারে ইউক্রেনের হয়ে কূটনৈতিক তত্পরতা চালান উমেরভ।

তিনি তাতার সম্প্রদায়ের ঐতিহাসিক নেতা মুস্তাফা জেমিলেভের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সূত্র: আল-জাজিরা