‘ফেসবুক আইডি হ্যাক’ নিয়ে দুশ্চিন্তা কমাচ্ছে বাংলাদেশ সাইবার শিল্ড

সাইকোহেলথ নিউজ ডেস্ক

‘ফেসবুক আইডি হ্যাক’ নিয়ে দুশ্চিন্তা কমাচ্ছে বাংলাদেশ সাইবার শিল্ড। প্রযুক্তির বিপ্লবে প্রবেশ করেছে সারাবিশ্ব, সেই সঙ্গে বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এই বিপ্লবে সামিল হয়েছে বাংলাদেশ। কিন্তু নির্ভেজাল ভালো বলতে যে কিছুই নেই। তাই দিনকে দিন বেড়ে চলেছে সাইবার ক্রিমিনালদের আনাগোনা যেটাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ।

তবে এসবের মধ্যেও আশার আলো ফুটিয়ে তুলছেন বাংলাদেশেরই কিছু তরুণ। নিজ উদ্যোগে তারা প্রতিষ্ঠা করেছেন দেশের প্রথম সাইবার সিকিউরিটি কনসালটেন্সি এজেন্সি বাংলাদেশ সাইবার শিল্ড।

এই বিষয়ে সাইবার শিল্ডের মুখপাত্র আইটি স্পেশালিস্ট রাহিম সারোয়ার শুভ জানান, “সাধারণ মানুষকে সাইবার স্পেসে সুরক্ষা দেয়ার লক্ষ্য সামনে রেখে যাত্রা শুরু করলেও এর পাশাপাশি এ পর্যন্ত বেশ কয়েকটি করপোরেট অফিস, ব্যাংক এবং মিডিয়া ব্যক্তিবর্গের সাইবার সুরক্ষা নিশ্চিত করেছি আমরা। সাইবার শিল্ডের সূত্রপাত মূলত অনলাইন সম্পর্কে মানুষকে সচেতন এবং সাইবার এথিকস শেখানো। যদিও এখন আমরা সুরক্ষার বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখছি।”

এই প্রতিষ্ঠানে কর্মরত সোশ্যাল মিডিয়া এক্সপার্ট মাসুম বিল্লাহ নাহিদ বলেন, “সাধারণত মানুষজন সোশ্যাল মিডিয়া একাউন্ট যেমন ফেসবুক হ্যাকের শিকার হন এবং এরপর ব্ল্যাকমেইলিং, সেসব ভিক্টিমদের আমরা যথাসাধ্য সাপোর্ট দেয়ার চেষ্টা করি।”

বাংলাদেশ সাইবার ক্রাইম ইউনিটের পরিসংখ্যান অনুযায়ী, দেশে সাইবার অপরাধীদের বেশিরভাগই তরুণ, যারা মানুষের ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। সেখানে আরেক দল তরুণ যেন ঢেউয়ের বিপরীতে গিয়ে জনসেবার ব্রত নিয়ে নিরন্তর চেষ্টা করছে। কবির ভাষায়, মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে।