ফেসবুকের হ্যাক আইডি উদ্ধার করে ‘পাওয়ার্স টিম’

সাইকোহেলথ নিউজ ডেস্ক

গোটা বিশ্ব প্রযুক্তির ছোঁয়ায় এখন হাতের মুঠোয়। আর এসব প্রযুক্তির মাধ্যমে যোগ হচ্ছে নতুন নতুন যোগাযোগ মাধ্যম। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামসহ বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম, যা এখন সারা বিশ্বে খুবই জনপ্রিয়। তবে কখনো কখনো এসব যোগাযোগ মাধ্যম কারও জীবনে দুশ্চিন্তার কারণ হচ্ছে। হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

এই যেমন, হঠাৎ করে আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক অথবা নষ্ট হয়ে গেলো। আর আপনার সেই ফেসবুক একাউন্টের মাঝে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস ছিলো, যা আর কোথাও কপি করা নেই বা এসবের সুযোগও নেই। তখন আপনার অবস্থা কেমন হবে?

এসব সমস্যা তাৎক্ষণিক সমাধানে কাজ করে যাচ্ছে পাওয়ার্স টিম- পিটি নামক একটি সাইবার সিকিউরিটি হ্যাকার গ্রুপ। টিমের প্রতিষ্ঠাতা মাসুম বিল্লাহ নাহিদ জানান, ‘মূলত সাইবার অপরাধের কারণে অনেকের প্রাণনাশের মতো ঘটনা ঘটে। তাই এই ধরনের সমস্যায় মানুষকে সহযোগিতা করতে আমাদের এই কার্যক্রমটি শুরু করি’।

‘ধধৃআমরা চাই সবাই যেন একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে। কেউ যেন অনলাইনে কোনো প্রকার হ্যারাসমেন্টের শিকার না হয়, সেই লক্ষ্যে আমাদের প্রতিটি কর্মী কাজ করে যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘অনলাইন প্ল্যাটফর্মে মানুষ প্রতিনিয়তই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের এসব সমস্যা সমাধানের জন্য আমাদের ২৫০ জনেরও বেশি সদস্য নিয়ে একটি আইটি বিশেষজ্ঞ টিম রয়েছে। যারা কিনা সর্বদা মানুষকে বিভিন্ন অনলাইন রিলেটেড সেবা প্রদান করে থাকে।

যেমন, কারোর ফেসবুক, ইন্সট্রাগ্রাম, জিমেইল, টুইটার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডি হ্যাক অথবা ডিজেবল হয়ে গিয়েছে, সেটা রিকভার করে দেয়া এবং সেটা কোনো ফি ছাড়াই। আমাদের মূল লক্ষ্যই হলো অনলাইন প্ল্যাটফর্মটাকে নিরাপদ রাখা এবং সবাইকে একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম উপহার দেয়া।’

পাওয়ার্স টিমের যাত্রা শুরু হয় ২০১৮ সালের ৭ই মে। শুরুতে মাহিন, মাহমুদুল, সাজু, আইমান জুলফিকার, শাহজাদা, তরিকুল , ফুয়াদ, রুমান, রাব্বি, জসিম, আরমান, আবির, সিয়াম, তারেক, ইশকিয়া, সোহান, জীবন, আকাশ, সিফাতুল্লাহ, আজিজুর, রায়হান, আলিফ, রাসেল ও নওশাদসহ সারা দেশ থেকে বাচাইকৃত শতাধিক সাইবার বিষয়ক অভিজ্ঞ আইটি স্পেশালিষ্ট নিয়ে কাজ করে পাওয়ার্স টিম নামক এই হ্যাকার গ্রুপ।

অনলাইন প্ল্যাটফর্মে মানুষকে নিরাপদ রাখা এবং মানুষকে অনলাইন সম্পর্কিত বিভিন্ন সাহায্য করা। যেমন, ভার্চুয়াল থেকে দেশদ্রোহী, ধর্মবিরোধী, হ্যারেসমেন্টসহ বিভিন্ন অপরাধে জড়িত আইডি, গ্রুপ এবং পেইজ নিষ্ক্রিয় করার কাজ করে এই গ্ৰুপটি।

এছাড়াও যদি অন্য কোন দেশ বাংলাদেশের সাইবার স্পেসে আক্রমণ চালায়। তাহলে পাওয়ার্স টিম তাদেরকে পাল্টা আক্রমণ চালায়। তাদের মূল লক্ষ্য, বাংলাদেশের সাইবার স্পেসকে নিরাপদ রাখা এবং বাংলাদেশের প্রতিটি মানুষ যেন অনলাইন প্ল্যাটফর্মে নিরাপদ থাকে।