ডিজিটাইজেশনের আওতায় সিলেট ওসমানী হাসপাতালের স্বাস্থ্যসেবা

ফাইল ছবি

হেলথ ডেস্ক

ডিজিটাইজেশনের আওতায় এসেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের স্বাস্থ্যসেবা। ‘ডিজিটাল সিলেট সিটি’ প্রকল্পের আওতায় ‘হেলথ সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে এ সেবা চালু করা হয়েছে।


গতকাল শনিবার সন্ধ্যায় এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।


এ সময় তিনি বলেন, ‘জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

এরই ধারাবাহিকতায় আজ আমরা অনলাইন রোগী নিবন্ধন প্রক্রিয়ার পাইলট প্রকল্পের অ্যাপসটি হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দিলাম। নাগরিকরা বাড়িতে বসে হাসাপতালে স্বাস্থ্যসেবার জন্য নাম নিবন্ধন করতে পারবে।

এতে সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হবে। অ্যাপের মাধ্যমে ডাটাবেজ তৈরি হবে এবং পরবর্তী যে কোনো সময় সেবা নিতে গেলে রোগীকে কাগজপত্র বহন করতে হবে না।’
প্রতিমন্ত্রী বলেন, ‘সিলেটের প্রবাসীরা নানাভাবে দেশের উন্নয়নে কাজ করছেন। তাদের পাঠানো রেমিট্যান্স আমাদের অন্যতম প্রধান অর্থনৈতিক চালিকা শক্তি।

তবে প্রবাসীদের তথ্যপ্রযুক্তি খাতে আরও বেশি বিনিয়োগ করতে হবে। বর্তমান বিশ্ব তথ্যপ্রযুক্তিতে দ্রুত এগিয়ে যাচ্ছে। সবার সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে হলে এর কোনো বিকল্প নেই।’
তিনি আরও বলেন, ‘সিলেটের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী এ ব্যাপারে অত্যন্ত সচেতন একজন মানুষ। তার হাত ধরে সিলেট একটি স্মার্ট নগর হিসেবে গড়ে উঠবে এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার তাকে সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবে।’


সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্পের সহকারী পরিচালক মধুসূদন চন্দ। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।


এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. সেলিম, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, সিলেট বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. হারুন-অর-রশীদ, ডিজিটাল সিলেট সিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মহিদুর রহমান খান ও ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান।

সূত্র: বাসস