ল্যাবএইডে যুবকের মৃত্যু, ব্যবস্থা নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

ল্যাবএইডে যুবকের মৃত্যু

সাইকোহেলথ নিউজ ডেস্ক

রাজধানীর ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালে এন্ডোস্কোপি করাতে গিয়ে মারা গেছেন রাহিব রেজা (৩১) নামে এক যুবক। এ ঘটনায় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী সামন্ত লাল সেন।

বুধবার (২১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত বিবৃতিতে তিনি এই নির্দেশনার কথা জানা গেছে।

বিবৃতিতে মন্ত্রী বলেন, রাজধানীর ল্যাবএইড হাসপাতালে এন্ডোস্কপি করাতে গিয়ে একজনের মৃত্যুর ঘটনা আমাদের নজরে এসেছে। এরপর গতকালই (২০ ফেব্রুয়ারি) সেখানে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পরিদর্শনের জন্য একটি টিম পাঠানো হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের ওই টিম আগামীকাল (২২ ফেব্রুয়ারি) প্রতিবেদন জমা দেবে। তা দেখে আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

ডা. সামন্ত লাল বলেন, দোষী প্রমাণিত হলে শুধু হাসপাতাল বা ক্লিনিকের বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নয়, বরং দায়িত্বে অবহেলাকারীদেরও কঠোর শাস্তি নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। যাতে পরবর্তীতে আর কোনো প্রতিষ্ঠান এরকম গুরুদায়িত্বে অবহেলা করতে সাহস না পায়। চিকিৎসায় অবহেলা পাওয়া গেলে চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সুন্নাতে খৎনা করাতে গিয়ে শিশু মৃত্যুর ঘটনায় মালিবাগ চৌধুরীপাড়া এলাকার জেএস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেক আপ সেন্টারটির সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। সকালে খবর পেয়ে তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী। একইসঙ্গে অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ডা. মঈনুল আহসানকে তৎক্ষণাৎ ঘটনাস্থলে পাঠান এবং দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন।

এ ঘটনায় মন্ত্রী জানান, শিশু মৃত্যুর ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। কিছুদিন আগেও এমন একটি ঘটনা আমরা লক্ষ্য করেছি। সে ঘটনায় আমরা উপযুক্ত ব্যবস্থাও নিয়েছি। এরকম আর কারো কোনোরকম দায়িত্বে অবহেলা বা গাফিলতি কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

প্রসঙ্গত, খৎনা করাতে এসে শিশু মৃত্যুর ঘটনায় আয়হামের বাবার মামলার প্রেক্ষিতে সেখান থেকে একজন পরিচালক ও একজন এনেস্থেসিওলজিস্টকে পুলিশ ইতোমধ্যে গ্রেপ্তার করেছে। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে আগামী ২৫ ফেব্রুয়ারি (রোববার) মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে জরুরি বৈঠক করবেন স্বাস্থ্যমন্ত্রী।