বাংলাদেশের কাছে টিকা চেয়েছে হাঙ্গেরি ও বলিভিয়া

করোনা ভ্যাকসিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, শাহরিয়ার আলম,

সাইকোহেলথ নিউজ ডেস্ক

বাংলাদেশের কাছে করোনাভাইরাসের টিকা চেয়েছে ভ্যাকসিন সংকটে থাকা হাঙ্গেরি ও বলিভিয়া। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, হাঙ্গেরির চাহিদা অনুযায়ী ৫ হাজার ডোজ টিকা পাঠানো হবে সেদেশে। টিকা চেয়ে বলিভিয়ার চিঠির ব্যাপারে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধান্ত দেবেন বলেও জানিয়েছেন তিনি।

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে শাহরিয়ার আলম এসব কথা জানান। তিনি বলেন, এখন পর্যন্ত বিশ্বের মাত্র ২২টি দেশে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এর একটি বাংলাদেশ। হাঙ্গেরির মতো হাঙ্গেরির মতো ইউরোপের প্রথম সারির দেশ এখনও টিকা পায়নি।

সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, করোনার টিকা নিয়ে যারা গুজব ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার মতো আইন আছে। এজন্য বিএনপি-জামায়াতের কর্মীদের দায়ী করে আইনগত ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

আলোচনায় অংশ নিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, অনেকের আশঙ্কা ছিল, দেশে করোনায় আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষের লাশ রাস্তায় পড়ে থাকবে। না খেয়ে মানুষ মারা যাবে। তাদের সে আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কীভাবে সংকট মোকাবিলা করতে হয়, এগিয়ে যেতে হয়, তার উদাহরণ বাংলাদেশ।

তথ্যমন্ত্রী জানান, বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ। ঢাকা সবচেয়ে জনবহুল শহরগুলোর একটি। যা সংক্রামক ব্যাধির জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কিন্তু প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশে করোনা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা গেছে। বাংলাদেশ যেভাবে নিয়ন্ত্রণ করেছে, তা উদাহরণ। বিরোধীরা স্বীকার না করলেও এর জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাতিসংঘ।