মানসিক স্বাস্থ্য দেখতে যেমন

মানসিক স্বাস্থ্য কী

সম্পাদকীয়

ব্যক্তি হিসেবে মানসিক স্বাস্থ্য ব্যাপারটি আমাদের কাছে পরিস্কার হওয়া বাঞ্ছনীয়। যেমন- আমরা প্রতিদিন দাঁত ব্রাশ করি। দাঁতে কোন সমস্যা নেই তবুও। কারণ আমি জানি, ব্রাশ না করলে মুখের ভেতরে গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

কাজটি নিয়মিত করি, কারণ এ ব্যাপারে আমি ও আমরা সচেতন। তেমনি রূপচর্চা থেকে শুরু করে সময়মত খাওয়া, ঘুম প্রতিটি কাজে আমাদের একটা রুটিন থাকে, যা আমরা মেনে চলার চেষ্টা করি। আমরা সচেতন বলেই কাজটি নিয়মিত হয়ে থাকে।

ঠিক তেমনি মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতনতাই আমাকে সুস্থ ও সুন্দর মনের অধিকারী বানাতে পারে।

মানসিক স্বাস্থ্য কী

মানসিক স্বাস্থ্য বলতে আমরা আমাদের ভাল মানসিক অবস্থা, আবেগ-অনুভূতি, চিন্তা-ভাবনা, সমস্যা সমাধান বা মোকাবেলার সক্ষমতা, সামাজিক সম্পর্ক ও জীবন সম্পর্কে আমাদের বোধগম্যতাকে বুঝিয়ে থাকি।

আর মানসিক রোগ বা সমস্যা বলতে বোঝায়, ব্যক্তির মনের এমন সংকটাপন্ন অবস্থা, যা তার চিন্তা, অনুভূতি, আচরণ ও পারস্পারিক সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে।

আসলে স্বাস্থ্য এমন কোন বিষয় নয় যে, ইচ্ছেমত একে ভালো-মন্দে পরিণত করা যায়। কেউ হয় তো সারাজীবন সুস্বাস্থ্যের অধিকারী থাকেন, কেউ হয়তো দুর্বলই থাকেন। কিংবা কারো কারো ক্ষেত্রে ভারসাম্য বজায় থাকে।

অনেক বড় রোগ থেকেও ব্যক্তি তাড়াতাড়ি সেরে উঠতে পারেন। কেউ হয়তো দীর্ঘমেয়াদি শারীরিক সমস্যায় পড়েন। অনেকেই হয়তো মাঝামাঝি অবস্থায় থাকেন, কালেভদ্রে অসুখে পড়েন। মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও তেমনটি হয়ে থাকে।

জীবনের পরিক্রমায় আমরা অনেক সমস্যার সম্মুখীন হই। জীবনের বেশিরভাগ বিষয় ইতিবাচক থাকলে আমরা আমাদের ভাল মানসিক অবস্থা উপভোগ করি। প্রিয়জনের বিয়োগ, আর্থিক বা সম্পর্কের টানাপোড়েনের মতো বিষয়গুলো আমাদের কিছুটা ঝাঁকুনি দেয়। যা আমরা অভিজ্ঞতা বা দক্ষতা দিয়ে মোকাবেলা করি।

তবে কখনও কখনও জীবন সংগ্রামের এমন এক পর্যায়ে আমরা পৌঁছে যাই, সেখানে কোন কূলকিনারা দেখতে পাই না। এমন মানসিক দুর্দশা থেকে আমাদের বেরুতে হলে ধরতে হবে অভিজ্ঞ হাত। সে সময়ের প্রচেষ্টা আমাকে মানসিক রোগগ্রস্ত হওয়া থেকে পরিত্রাণ দেয়। মানসিক রোগে আক্রান্ত মানুষও যথাযথ পরিচর্যার মাধ্যমে ভাল মানসিক অবস্থা উপভোগ করতে সক্ষম হন।

অনেকে মানসিকভাবে খারাপ বোধ করতে পারেন, যা গুরুতর মানসিক সমস্যা নয়। অনেকে দুর্বল মানসিক স্বাস্থ্যের অধিকারী, কিন্তু তা মানসিক রোগ নয়। মানসিক স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ দিকটি হলো সমস্যা বুঝতে পারা এবং সচেতনতার সাথে মোকাবেলা করা।

সুন্দর মানসিক স্বাস্থ্য মানেই শতভাগ আত্মবিশ্বাসী থাকা বা পুরোপুরি সুখী থাকা এমন নয়। বরং জীবনের নানা প্রতিকূলতা স্বত্ত্বেও তা মানিয়ে চলার সক্ষমতার আরেক নাম।