যুক্তরাজ্যে আবার যেতে পারবেন বাংলাদেশিরা

সাইকোহেলথ নিউজ ডেস্ক

করোনাজানিত ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিচ্ছে যুক্তরাজ্য সরকার। ফলে বাংলাদেশিদের জন্য আবারও ইংল্যান্ডে যাওয়ার সুযোগ তৈরি হচ্ছে। ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস এক টুইট বার্তায় নতুন এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, যুক্তরাজ্য ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশসহ আটটি দেশকে কোভিডের উচ্চ ঝুঁকির তালিকা ‘রেড লিস্ট’ থেকে বাদ দেয়া হচ্ছে। বাকি সাতটি দেশ হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, কেনিয়া এবং ওমান।

আগামী ২২ সেপ্টেম্বর ইংল্যান্ডের স্থানীয় সময় ভোর চারটা থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। এর আগে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার কথা জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। ফেসবুকে পোস্ট করা ভিডিও বার্তায় তিনি জানান, বারবার অনুরোধের পরিপ্রেক্ষিতে রেড অ্যালার্ট তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করছে ব্রিটেন।

এছাড়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দুই ডোজ টিকা নেয়া বাংলাদেশিকে সফরের আগে করোনা পরীক্ষা করাতে হবে না। যা ৪ অক্টোবর থেকে কার্যকর হবে। গত ৫ আগস্ট করোনা সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশসহ বিশ্বের উচ্চ-ঝুঁকিপূর্ণ ৬০টি দেশকে আন্তর্জাতিক ভ্রমণে লাল তালিকাভুক্ত করে যুক্তরাজ্য।