ওমিক্রন মোকাবেলায় সতর্কতা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সাইকোহেলথ নিউজ ডেস্ক

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবেলায় সতর্কতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান কেবিনেট সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ওমিক্রন ডেল্টার মতো প্রাণঘাতী কি-না, তা নিয়ে এখনও গবেষণা চলছে। তবে তা ডেল্টার চেয়েও বেশি সংক্রামক বলে নিশ্চিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আফ্রিকান চিকিৎসকরা। সোমবার এ নিয়ে আলোচনা হয় মন্ত্রিসভার বৈঠকে।

বিশেষ করে নারী ক্রিকেট দলের দুই খেলোয়ার ওমিক্রনে আক্রান্ত হওয়ায় উদ্বেগ আরো বেড়েছে। এ বিষয়ে তাই বারবার সর্বোচ্চ সতর্কতা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সচিব জানান, দুই ক্রিকেটারের ক্ষেত্রে সুবিধা হচ্ছে, বিসিবি’র সাথে চুক্তি অনুযায়ী তারা সোনারগাঁও হোটেলে পৃথক ব্যবস্থাপনায় রয়েছেন।

বুস্টার ডোজ ফ্রি দেওয়া হবে কি-না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত হবে বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

এদিকে, মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, চলতি মাসেই করোনার বুস্টার ডোজ টিকা দেয়া শুরু হবে। অগ্রাধিকার পাবেন ষাটোর্ধ্ব ও সম্মুখ সারির করোনা যোদ্ধারা।

মন্ত্রী বলেন, যাদের মৃত্যু ঝুঁকি বেশি, তাদের এই ডোজ দেওয়া হবে সবার আগে। তবে এ বিষয়ে এখনও কার্যক্রম চলছে। সুরক্ষা অ্যাপেও কিছু আপডেট করতে হবে। সংরক্ষণ ব্যবস্থা পর্যাপ্ত না থাকায় শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির অগ্রগতি কম বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।