সারা দেশের স্কুল কলেজ খুলছে ৩০ মার্চ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
ফাইল ছবি

সাইকোহেলথ নিউজ ডেস্ক

আগামী ৩০ মার্চ খুলছে দেশের সব স্কুল ও কলেজ। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এতে বলা হয়, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিতে টানা দুই ঘণ্টা ধরে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরে রাত সাড়ে ৮টার দিকে তিনি সাংবাদিকদের জানান, প্রাথমিক পর্যায়ে হয়তো পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাসে আসতে হতে পারে। দশম ও দ্বাদশ শ্রেণিতেও তাই।

বাকি ক্লাসগুলো হয়তো প্রথমে সপ্তাহে একদিন আসবে, কয়েকদিন পর থেকে তারা সপ্তাহে দু’দিন করে আসবে। এভাবে পর্যায়ক্রমে স্বাভাবিক পরিস্থিতির দিকে যেতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে অন্যান্য সব প্রস্তুতি নেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার আগে শিক্ষক ও কর্মচারীদের করোনা টিকা দেয়া সমাপ্ত হবে বলেও আশা করেন তিনি।

আর বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষেত্রে হলগুলো খুলে দেয়া হবে ১৭ মে। তবে এর আগেই সংস্কার কাজ, মেরামতের কাজ যা কিছু প্রয়োজন, সেগুলো করা হবে।

বৈঠকে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অংশ নেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়িয়ে আগামীকাল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনা করে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায় কিনা- সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে গত ২২ ফেব্রুয়ারি মন্ত্রিসভা বৈঠকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।