দেশের প্রতিটি নাগরিক সক্ষম বা বিশেষভাবে সক্ষম সকলের জন্য সমান অধিকার নিশ্চিত করতে চাই: পলক

আজ উদ্বোধন হলো ‘এমপোরিয়া ডট বিসিসি ডট গভ ডট বিডি’ প্ল্যাটফর্ম’।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে সোনার মানুষ গড়ে তুলতে হবে’।

তিনি আরও জানান, ‘আমরা চাই, আমাদের দেশের প্রতিটি নাগরিক, সে হোক সক্ষম অথবা বিশেষভাবে সক্ষম, হোক সে দৃষ্টি প্রতিবন্ধী বা বাক প্রতিবন্ধী কিংবা শ্রবণ প্রতিবন্ধী, আমরা সকল মানুষের জন্যই সমান অধিকার নিশ্চিত করতে চাই। সেই অধিকার নিশ্চিত করার জন্য আমরা প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ও শক্তিশালী একটি মাধ্যম হিসেবে ব্যবহার করতে চাই’।

‘ইমপোরিয়া’ প্ল্যাটফর্মটি একটি ডিজিটাল ব্রিজ হিসেবে কাজ করবে প্রতিবন্ধী চাকরি প্রত্যাশী ভাই- বোনদের সাথে প্রতিবন্ধী চাকরি দাতা প্রতিষ্ঠানগুলোকে।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, আমাদের প্রতিবন্ধী ভাই-বোনদেরকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানব সম্পদে তৈরি করতে পারলে সারা জীবনের জন্য তাদেরকে আমরা সক্ষম করে গড়ে তুলতে পারবো’।

এর মূল লক্ষ্যই হচ্ছে উন্নয়নের যে মূল ধারা সেখানে যাতে আমাদের দেশের প্রতিটি নাগরিক সম্পৃক্ত হতে পারে সমান ভাবে। প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী উন্নয়নকৃত সফটওয়্যার “ইমপোরিয়া” এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।