ইসরায়েল-হামাস যুদ্ধ সংক্রান্ত প্রস্তাবে ভোট নেওয়ার জন্য প্রস্তুত নিরাপত্তা পরিষদ: জাতিসংঘ

সাইকোহেলথ নিউজ ডেস্ক

ওয়াশিংটনের পূর্বের অসমর্থিত খসড়া প্রস্তাবটিতে সমর্থনের ইঙ্গিত দেওয়ার পর শুক্রবার ইসরায়েল-হামাস যুদ্ধ সংক্রান্ত একটি প্রস্তাবে ভোট নেওয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রস্তুত।
কয়েকদিন বিলম্বের পর এএফপি’র দেখা খসড়াটির সর্বশেষ সংস্করণে অবিলম্বে নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার জরুরি পদক্ষেপ নেওয়ার ও শত্রুতা বন্ধের  টেকসই শর্ত তৈরি করার আহ্বান জানানো হয়েছে। তবে চুক্তিটি অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানায়নি। খবর এএফপি’র।


মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বৃহস্পতিবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেছেন, প্রস্তাবটি আনা হলে আমরা এটিকে সমর্থন করব।


প্রস্তাবটি ‘খুব শক্তিশালী’ ও ‘আরব গ্রুপের সম্পূর্ণ সমর্থিত’ বলে উল্লেখ করে তিনি খসড়া প্রস্তাবকে শিথিল করার কথা অস্বীকার করেন।
গাজার অবনতিশীল পরিস্থিতি ও ক্রমবর্ধমান মৃতের সংখ্যার পটভূমিতে এসেছে। ম্যানহাটনে জাতিসংঘ সদর দফতরে কূটনৈতিক বিতন্ডার ফলে এই সপ্তাহে ভোট স্থগিত করা হয়েছিল।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষক রিচার্ড গোয়ান বলেন, খসড়াটির কিছু কথা অবাস্তব। তিনি বিশেষভাবে ভেটো-ক্ষমতাসম্পন্ন রাশিয়ার কথা উল্লেখ করে বলেন, খসড়াটি শেষ পর্যন্ত রাশিয়ার দীর্ঘস্থায়ী যুক্তি ‘যুদ্ধবিরতি অপরিহার্যের’ বিরুদ্ধে যায়।

তাই খসড়াটি সমর্থন করতে পারবে কি-না তা নিয়ে রাশিয়াকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে।
এএফপি’র মতে সংযুক্ত আরব আমিরাতের পৃষ্ঠপোষকতায় খসড়া প্রস্তাবটির সংস্করণে, সমঝোতা সুরক্ষিত করার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংশোধন করা হয়েছে।

সূত্র: বাসস