গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ২৩,৮৪৩ জনে দাঁড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ফিলিস্তিন যোদ্ধা ও ইসরাইলের মধ্যে যুদ্ধের ৯৯তম দিনে গাজা উপত্যকায় নিহতের সংখ্যা বেড়ে মোট ২৩,৮৪৩ জনে দাঁড়িয়েছে। এদের বেশির ভাগই মহিলা এবং শিশু। খবর এএফপি’র।


মন্ত্রণালয় জানায়, গত ৭ অক্টোবর ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত গাজা উপত্যকায় মোট ৬০,৩১৭ জন আহত হয়েছে।


তারা আরো জানায়, গাজায় ইসরাইলি হামলায় বহু ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এসব ধ্বংসস্তুপের মধ্যে এখনো হাজার হাজার মানুষ আটকা পড়া অবস্থা রয়েছে।

ইসরায়েল যুদ্ধের ৯৯তম দিন আজ শনিবার গাজা উপত্যকায় বোমাবর্ষণ করেছে। এতে সেখানকার টেলিযোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
এদিকে ইসরায়েলে হামলায় গাজা উপত্যকার মানবিক পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। খবর এএফপি’র।


প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী ভোরে গাজা উপত্যকায় বোমাবর্ষণ করেছে।


এএফপি’র সাংবাদিক শুক্রবার জানিয়েছেন, ইসরায়েল গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস ও রাফাহ নগরীর মধ্যবর্তী বিভিন্ন এলাকায় হামলা চালিয়েছে। গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলের ব্যাপক হামলার কারণে অনেক মানুষ প্রাণভয়ে পালিয়ে এসব এলাকায় আশ্রয় নিয়েছে বলে জানা যায়।


খবরে বলা হয়, গাজায় শুক্রবার ও শনিবারের ইসরায়েলি হামলার কারণে সেখানের ইন্টারনেট ও টেলিযোগাযোগ পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।


ফিলিস্তিন রেড ক্রিসেন্ট জানায়, ইসরায়েলের উপর্যুপুরি হামলার কারণে হতাহতদের কাছে দ্রুত পৌঁছানো ক্রমেই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে।