কুকুরের কামড়ে আক্রান্ত রোগী বেড়ে গেছে চট্টগ্রাম জেলায়

সাইকোহেলথ রিপোর্ট

চট্টগ্রাম জেলা ও নগরীতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব বেড়ে গেছে। রাস্তাঘাটে ফুটপাতে বেওয়ারিশ কুকুর পড়ে থাকে। এতে  চলাফেরায় মানুষের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। সিটি করপোরেশন বা সরকারি কোনো প্রতিষ্ঠানের বেওয়ারিশ কুকুর নিধন বা ভ্যাকসিনের আওতায় আনার কোনো উদ্যোগ নেই।

সিটিতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব বেড়ে গেছে। এতে কুকুরের কামড়ে আক্রান্ত রোগী বেড়ে গেছে। কুকুরের কামড়ের ভ্যাকসিন নেওয়ার জন্য আক্রান্তরা সরকারি হাসপাতালে ভিড় জমাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বেওয়ারিশ কুকুরকে ভ্যাকসিন প্রদানের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে একটি প্রকল্প চালু ছিল। কিন্তু গত কয়েক বছর যাবত প্রকল্পের কার্যক্রম বন্ধ রয়েছে। আবার পোষা কুকুরকে প্রাণী সম্পদ অধিদপ্তরের মাধ্যমে কার্যক্রম চালু থাকলেও ভ্যাকসিন সরবরাহ অপ্রতুল।  কিন্তু গত প্রায় দুই বছর যাবত কুকুরের ভ্যাকসিন প্রদান বন্ধ করে দিয়েছে চসিকের স্বাস্থ্য বিভাগ। আর্থিক সংকটের কারণে ভ্যাকসিন কেনা সম্ভব হচ্ছে না বলে সংশ্লিষ্টরা জানান। প্রতিদিন রোগীরা এসে ফেরত যাচ্ছেন।

তবে বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও ফৌজদারহাট সংক্রমণ ব্যাধি হাসপাতালে সরকারি ভাবে কুকুরে কামড়ানো রোগীদের ভ্যাকসিন চালু রয়েছে।

আরও পড়ুন: জলাতঙ্কে মৃত্যু নিশ্চিত, সতর্কতা জরুরি