পারমাণবিক বিদ্যুৎ, কৃষি ও যোগাযোগ খাতে সহযোগিতা করতে আগ্রহী বেলারুশ

সাইকোহেলথ নিউজ ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে উচ্চ পর্যায়ের প্রশিক্ষণ, অভিজ্ঞতা বিনিময়, নিরাপত্তা উপকরণ সরবরাহ এবং কৃষি ও যোগাযোগ খাতের উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহী বেলারুশ।

এ বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা চলছে বলে জানিয়েছেন বেলারুশের শিল্প বিষয়ক উপমন্ত্রী দিমিত্রি খারিতুনচিক।

শনিবার (২০ মার্চ) দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে ভারতে নিযুক্ত বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রেই রঝেওসস্কি, বাংলাদেশে বেলারুশের অনারারি কনসাল অনিরুদ্ধ কে রায় এবং বাংলাদেশ সফররত বেলারুশের প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে অংশ নিতে প্রতিনিধি দলটি চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা এসেছে।

উপমন্ত্রী দিমিত্রি খারিতুনচিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার পঞ্চাশ বছরপূর্তি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি বেলারুশ সরকারের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

তিনি বলেন, বেলারুশ বাংলাদেশে পারমানবিক বিদ্যুৎ খাত, গ্রীণ ট্রান্সপোর্ট সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

কৃষিভিত্তিক যন্ত্রপাতি উৎপাদন, প্রাণী সম্পদ উন্নয়ন এবং কৃষি ম্যাকানিকাল খাতে যৌথ উদ্যোগে কাজ করতে চায় বেলারুশ। তিনি বলেন, বাংলাদেশের পণ্য প্রবেশে শুল্ক জটিলতা সমাধানে বেলারুশ সরকার কাজ করছে।

দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে বাংলাদেশকে ইউরো এশিয়ার অর্থনৈতিক জোনে প্রবেশের পরামর্শ দেন রাষ্ট্রদূত।

বেলারুশের রাষ্ট্রদূত আন্দ্রেই রেঝেওসস্কি বলেন, “জাতি সংঘের প্রতিষ্ঠাতা সদস্য এবং সোভিয়েত ইউনিয়নের অংশ হিসেবে একাত্তরে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশিদের প্রতি বেলারুশের গভীর সমর্থন ছিলো। তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধে গণহত্যায় ত্রিশ লাখ বাংলাদেশি জীবন দিয়েছে।”

তিনি আরও বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলারুশের প্রায় এক-তৃতীয়াংশ মানুষের প্রাণ গেছে। এ কারণে স্বাধীনতার মূল্য আমরাও বুঝি।”

” তিনি বলেন, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রে হেনরি কিসিঞ্জারকে কূটনৈতিকভাবে পরাজিত করতে সফল হন সোভিয়েত ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই গ্রোমিকো, যিনি জন্মসূত্রে বেলারুশীয়।”


তিনি আরও বলেন, বাংলাদেশে ট্রান্সফরমার নির্মাণে যন্ত্রপাতি এবং পেট্রোবাংলায় যানবাহন সরবরাহের কাজ করেছে বেলারুশ। অবকাঠামো উন্নয়ন, কৃষি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি, বেলারুশে উচ্চ শিক্ষাসহ আরো অনেক বিষয়ে পারস্পরিক সহযোগিতার সুযোগ আছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে প্রবেশ করতে যাচ্ছে। বেলারুশ সরকারের একান্ত বিশ্বাস, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে প্রবেশের পথ খুঁজে পাবে।

ঢাকা পৌছে বেলারুশের প্রতিনিধি দলটি জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়।

সফরকালে তারা দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং গাজিপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমের সঙ্গে বৈঠক করেন।