ড. হাছান মাহমুদের চট্টগ্রাম ৭ আসন থেকে হ্যাট্রিক

সাইকোহেলথ নিউজ ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৭ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ নিয়ে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেও চট্টগ্রাম-৭ আসন থেকে হ্যাট্রিক করেছেন তিনি।

এবারের নির্বাচনে নৌকা প্রতীকের এই প্রার্থী পেয়েছেন ১ লাখ ৯৮ হাজার ৯৭৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী ফ্রন্টের প্রার্থী অ্যাডভোকেট ইকবাল হাছান পেয়েছেন মাত্র ৯ হাজার ৩০১ ভোট।

রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চট্টগ্রাম-৭ আসনের রাঙ্গুনিয়া উপজেলার ৯৫টি এবং বোয়ালখালী উপজেলার ৮টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলে। দুই উপজেলার কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

চট্টগ্রাম-৭ আসনে মোট ভোটার ৩ লাখ ১৩ হাজার ৯১ জন। এর মধ্যে ২ লাখ ১৪ হাজার ৪৩৬ অর্থাৎ ৬৯.৪৩ শতাংশ মানুষ ভোট দিয়েছেন বলে জানা গেছে।

ডক্টর হাছান মাহমুদ ১৯৬৩ সালের ৫ জুন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক এবং ১৯৮৯ সালে স্নাতকোত্তর শেষ করেন।

এরপর ২০০১ সালে বেলজিয়ামের লিম্বুর্গ বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ রসায়ন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৭ সালে চট্টগ্রাম ওয়ার্ড শাখা ছাত্রলীগে যোগদানের মাধ্যমে ছাত্ররাজনীতি শুরু করেন।

১৯৭৮ থেকে ১৯৭৯ পর্যন্ত তৎকালীন সরকারি ইন্টারমিডিয়েট কলেজ, বর্তমানে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এরপর ১৯৮৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

১৯৯২ সালে হাছান মাহমুদ আওয়ামী লীগে যোগ দেন। পরে বেলজিয়ামে অবস্থানকালেও সেখানকার আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯৫ থেকে ২০০০ সালের মার্চ পর্যন্ত বেলজিয়াম শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন ডক্টর হাছান মাহমুদ। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক ও সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

এরপর নবম জাতীয় সংসদে চট্টগ্রাম-৬ আসন এবং দশম ও একাদশ জাতীয় সংসদে চট্টগ্রাম-৭ আসন থেকে তিনি এমপি নির্বাচিত হন। সংসদ সদস্য হওয়ার পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করেন বর্তমান তথ‍্য ও সম্প্রচার মন্ত্রী।