মানসিক স্বাস্থ্যকে প্রাথমিক স্বাস্থ্যসেবায় অন্তর্ভূক্তির আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী মানসিক স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্যকে প্রাথমিক স্বাস্থ্য সেবায় অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সাথে তিনি প্রতিবন্ধিতাকেও প্রাথমিক স্বাস্থ্যসেবায় গণ্য করার তাগিদ দেন। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে শুক্রবার ‘টেকসই সার্বজনীন স্বাস্থ্য সেবা: মানসিক স্বাস্থ্য ও প্রতিবন্ধিতাসহ সমন্বিত প্রাথমিক স্বাস্থ্য সেবা’ নিয়ে আলোচনায় প্রধানন্ত্রী এ সব কথা বলেন।

সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এই খাতে জাতিসংঘের সদস্য দেশ ও উন্নয়ন অংশীদারদের প্রতি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ মানসিক স্বাস্থ্য সমস্যা ও প্রতিবন্ধিতায় ভুগছে। তা সত্বেও সার্বজনীন স্বাস্থ্য নিশ্চিত করার ক্ষেত্রে বিষয় দু’টি অবহেলিত।

প্রধানন্ত্রী বলেন, মানসিক স্বাস্থ্য সেবাকে প্রাথমিক স্বাস্থ্য সেবায় অন্তর্ভুক্ত করা হলে নানামুখী সুফল পাওয়া সম্ভব। অনুষ্ঠানে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবাকে পৌঁছে দিতে দেশে কমিউনিটি হেলথ ক্লিনিক চালু, প্রতিবন্ধী সুরক্ষা আইন ও মানসিক স্বাস্থ্য আইন প্রণয়নের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

তিনি জানান, সরকার এখন জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র তৈরির কাজে গুরুত্ব দিচ্ছে। প্রধানন্ত্রী বলেন, সমস্যা প্রাথমিক পর্যায়েই ধরা পড়া জরুরি। তা হলেই দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। আর তাতে দ্রুত আরোগ্যের সম্ভাবনাও বাড়বে।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ও নেপালের উপপ্রধানমন্ত্রী উপেন্দ্র যাদব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ন্যাশনাল এডভাইজারি কাউন্সিল অব নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার অ্যান্ড অটিজম অব বাংলাদেশের চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন পুতুলও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।