শিশুর অতিচঞ্চলতা বা এডিএইচডি এবং অটিজম

ডা. সাঈদ এনাম

শিশুর অতিচঞ্চলতাজনিত সমস্যা বা অ্যাটেনশন ডেফিসিট হাইপার অ্যাকটিভিটি ডিজঅর্ডার- এডিএইচডি (Attention deficit hyperactivity disorder- ADHD) এবং অটিজম (AUTISM) এর আচরণ নিয়ে অনেক অভিভাবককে একটু দ্বিধায় থাকতে দেখা যায়।

আসুন সহজে সেটা একটু বুঝে নেবার চেষ্টা করি।

এডিএইচডি (ADHD) এর উপসর্গ কি রকম?

এডিএইচডি ( এর উপসর্গ হলো বাচ্চা তার এটেনশন বা মনোযোগকে কোন একটি বিষয়ে স্থীর রাখতে পারবেনা অর্থাৎ তার এটেনশন ডেফিসিট হয়। (Attention Deficit)। সেই সাথে শিশুটি থাকবে অস্থীর বা অতি চঞ্চল প্রকৃতির। একে বলে হাইপার একটিভিটি (Hyper Activity)।

এডিএইচডি হলে বাচ্চাকে ডাকলে সে সাড়া দেবে। তাকে কোন কিছু কমান্ড করলে সে সেই কমান্ড ফলো করবে। আপনি কিছু বললে সে সেটা বুঝবে, এবং আপনিও বুঝবেন যে, বাচ্চাটি আপনার কমান্ড বুঝেছে।

অর্থাৎ তার ব্রেইন এর পারসেপশন সিস্টেম ক্লিয়ার।

যেমন ধরুন আপকি এডিএইচডি শিশুকে বললেন, “বাবু এক গ্লাস পানি দাও” কিংবা বললেন, “বাবু পানির গ্লাসটা সরাও, পড়ে যাবে”। সে আপনার কথা শুনবে, এবং সেটা যথাযথ পালন করার চেষ্টা করবে। হয়তো দ্রুততা বা ক্ষিপ্রতার জন্যে বা মনোযোগ না থাকায় সেটা করতে যেয়ে, ঘটাতে পারে বিপত্তি।

অটিজম (AUTISM) এর উপসর্গ কি রকম?

অটিজম (AUTISM) এর বাচ্চাকে নাম ধরে ডাকলে সে জবাব দেবে না। সে বুঝেছে কি না সেটাও বুঝা যাবেনা। সে থাকবে তার আপন জগতে।

তাকে কোন কিছু কমান্ড করলে সে সেটা পালন করবেনা। ধরুন তাকে বললেন, “বাবু এক গ্লাস পানি দাও” বা “বাবু গ্লাসটি সরাও পড়ে যাবে”। সে আপনার এই কমান্ড শুনবেনা, বুঝবেনা এবং বুঝার চেষ্টা থাকবেনা। শুধু তাই নয় সে হয়তো গিয়ে গ্লাসটি ছুঁড়ে ফেলে দিতে পারে।

অটিস্টিক বেবি কোন একটি বিষয় নিয়ে অতি মনোযোগী থাকবে। বিষয়টি থেকে তার মনোযোগ আপনি সরাতে পারবেন না। সে সেটাই মন দিয়ে বার বার করতে থাকবে।

তার মনোযোগ সরানোর চেষ্টা করলে সে হয়তো ক্ষেপে যেতে পারে। এটা অটিজম এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, “রেস্ট্রিকটেড রিপিটেটিভ বিহেভিয়ার ওর ইন্টারেস্ট” এর অংশ। (Restricted Repeatative Behaviour or Interest)।

এখানে লক্ষণীয়, তার এই আচরণটি এডিএইচডি’র ঠিক বিপরীত।

অটিস্টিক শিশুর এই আচরনের জন্যেই ক্ষেত্র বিশেষে একজন অটিস্টিক শিশু কোন কোন বিষয়ে এমন অসাধারণ দক্ষতা অর্জন করে যা সাধারণ শিশুদের বেলায় একেবারে কল্পনাতীত। একে বলে অটিস্টিক সেভেন্ট (SAVANT), সেভেন্ট সিন্ড্রোম।

লেখক: এমবিবিএস (ডিএমসি) এমফিল (সাইকিয়াট্রি)
সহকারী অধ্যাপক, সিলেট মেডিকেল কলেজ।
ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন
(ব্রেইন স্নায়ু ও মনোরোগ বিশেষজ্ঞ)