লিভার ক্যান্সার সচেতনতা মাস উদযাপন

সাইকোহেলথ নিউজ ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সার সচেতনতা মাস ২০২১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে র‌্যালি ও বৈজ্ঞানিক সেমিনারসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। এর মধ্যে সোমবার ১লা নভেম্বর সকাল ৮টায় ‘বি’ ব্লকের সামনে গোলচক্কর থেকে র‌্যালি বের হয়।

প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে ‘সি’ ব্লকের সামনে শেষ হয়। পরে শহীদ ডা. মিলন হলে ‘লিভার ক্যান্সার এ্যাওয়ারনেস- রোল অফ হেপাটোবিলিয়ারি এন্ড প্যানক্রিয়েটিক সার্জন’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।

হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত এই মহতী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।
এতে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় বলা হতো ক্যান্সার হলে অ্যান্সার নাই। কিন্তু বর্তমান সময়ে ক্যান্সার হলে অ্যান্সার আছে।

তারপরেও যেসব কারণে ক্যান্সার হয়, সেগুলো এড়িয়ে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে। তিনি বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায় চিকিৎসাসেবায় নিযুক্ত চিকিৎসকদের নিজেকে সেভাবেই তৈরি করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান এবং প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস এবং সহযোগী অধ্যাপক ডা. মোঃ নূর-ই-এলাহী। ধন্যবাদ জ্ঞাপন করেন বিকন ফার্মাসিউটিক্যালস এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএম মাহমুদুল হক পল্লব।