বিশ্ব ফুসফুস দিবস পালিত

বিএসএমএমইউ, বিশ্ব ফুসফুস দিবস, এসিআই ফার্মাসিউটিক্যালস,

সাইকোহেলথ নিউজ ডেস্ক

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হলো বিশ্ব ফুসফুস দিবস (২৫ সেপ্টেম্বর)। এ উপলক্ষে সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারের আয়োজন করা হয়। এর আগে এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহায়তায় শোভাযাত্রার উদ্বোধন করেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

সকাল ৯টায় বি ব্লকের সামনে থেকে বের হয়ে শোভাযাত্রাটি ডি-ব্লকে গিয়ে শেষ হয়। পরে ডি ব্লকের ১৬ তলায় রেসপিরেটরি মেডিসিন বিভাগে অনুষ্ঠিত হয় বৈজ্ঞানিক সেমিনার।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) ও রেসপিরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন জানান, বছরে বিশ্বের ৪ কোটি লোক ফুসফুসের রোগে মারা যায়। আর প্রতি বছর এই রোগে ভোগে ৪৫ কোটি মানুষ।

বক্তারা জানান, ফুসফুসের রোগ এখন মৃত্যুর তৃতীয় কারণ। ধূমপানের কারণে ফুসফুসের ক্যান্সারসহ নানা ধরনের রোগের সৃষ্টি হয়। ধূমপান বন্ধে তামাক নিয়ন্ত্রণ আইন পুরোপুরি বাস্তবায়ন ও জোরদার করতে হবে। সুস্থ ফুসফুসের জন্য প্রয়োজন বিশুদ্ধ অক্সিজেন।

তাই পর্যাপ্ত বিশুদ্ধ অক্সিজেন নিশ্চিত করতে বেশি করে গাছ লাগাতে হবে। ফুসফুসের রোগ বিষয়ে গবেষণা কার্যক্রমও জোরদার করতে হবে। রোগ প্রতিরোধ ও জীবন রক্ষায় ফুসফুসকে সুস্থ রাখতে হবে।

সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন বক্ষব্যধি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রাজশিস চক্রবর্তী ও সহযোগী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. ছন্দা সুলতানা ডোরা।

অনুষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠান এসিআই ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালক (মার্কেটিং অপারেশন্স) মোঃ মুহসিন মিয়া বলেন, বিশ্ব ফুসফুস দিবস পালনের উদ্দেশ্য হল ফুসফুস ভালো রাখতে জনসচেতনতা তৈরি করা।

বিএসএমএমইউয়ের ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী এবং মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।