সব উপজেলায় হবে কমিউনিটি ভিশন সেন্টার- প্রধানমন্ত্রী

সাইকোহেলথ নিউজ ডেস্ক

দেশের সব উপজেলায় পর্যায়ক্রমে কমিউনিটি ভিশন সেন্টার গড়ে তোলা হবে। বৃহস্পতিবার (১১ মার্চ) গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় তিনি পাঁচ বিভাগের ২০ জেলার ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টার’ কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, অন্ধ জনে আলো দেওয়ার চেয়ে বড় কাজ হতে পারে না। অন্ধত্ব মানুষের জীবনকে অর্থহীন করে দেয়।

শুধু প্রধানমন্ত্রী হিসেবে নয়, জাতির পিতার কন্যা হিসেবেও মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা তাঁর দায়িত্ব বলে উল্লেখ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, ‌’কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিলাম।

পরে ২০০১ সালে বিএনপি এসে এগুলো নষ্ট করেছে’। প্রধানমন্ত্রী বলেন, জন্মান্ধতা দূর করতে প্রসূতি মাকে চিকিৎসা দেওয়া শুরু হয়েছে। প্রসবের আগে ইনজেকশন দেয়া হয়। এখন সেটার ভালো ফলাফল মিলছে। জন্মান্ধ হওয়ার হার কমেছে।

অনুষ্ঠানে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট থেকে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, ন্যাশনাল আই কেয়ারের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তাফা এবং স্বাস্থ্য বিভাগের সচিব আবদুল মান্নান।

রংপুরের পীরগঞ্জ উপজেলা, চাপাইনবাগঞ্জের নচোল উপজেলা ও ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপকারভোগীরাও ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন।

এসময় প্রধানমন্ত্রী সবাইকে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলার আহ্বান জানান।