স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে ফিশ টেস্ট চালু

হেলথ ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে এইচইআর-২ বা এনইইউ ফ্লোরেন্সেস ইন সিটু হাইব্রিডাইজেশন- ফিশ (HER2/Neu / Fluorescence in situ hybridization- FISH) টেস্ট চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ জানান, এর মাধ্যমে মুজিব শতবর্ষে সফলতার পালকে আরও একটি পালক যুক্ত হলো।

তিনি বলেন, ক্যান্সার চিকিৎসায় আরও এক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। এতে রোগীদের সময় ও অর্থ দুই-ই সাশ্রয় হবে। স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসাসেবায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে পূর্বের তুলনায় রোগীদের কষ্ট ও ভোগান্তি অনেকটাই লাঘব হবে।

সবচাইতে বড় কথা এই টেস্ট চালুর মাধ্যমে স্তন ক্যান্সার রোগীদের আরোগ্য লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্যাথলজি বিভাগের সাইটোজেনেটিকস ল্যাবে এই টেস্ট উদ্বোধনকালে উপাচার্য আরো বলেন, প্যাথলজি বিভাগে ‘ক্যান্সার মলিকুলার প্যাথলজি ল্যাবরেটরি’ বাস্তবায়নসহ ল্যাবের আধুনিকায়ন ও সামগ্রিক উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।