করোনার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়নি- ভারতের স্বাস্থ্য সচিব

সাইকোহেলথ নিউজ ডেস্ক

করোনাভাইরাসের ভ্যাকসিন রপ্তানিতে ভারত কোন নিষেধাজ্ঞা দেয়নি বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ বিষয়ক সব ধরনের গুজবকে নাকচ করে দেন। এদিকে উন্নয়ন ও উৎপাদনের পাশাপাশি দেশে-বিদেশে ভ্যাকসিন সরবরাহ করতে যৌথ বিবৃতি দিয়েছে সিরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেক।

ভারতে করোনাভাইরাসের দু’টি ভ্যাকসিনের জরুরি অনুমোদন পাওয়ার পর নানামুখী চাপে বিপর্যস্ত সংশ্লিষ্ট মহল। কবে থেকে টিকা পাবে ভারতের মানুষ, এ নিয়ে সুনির্দিষ্ট দিনক্ষণ ঘোষণার জন্য বড় ধরনের চাপে পড়ে মোদি সরকার। বিশেষ করে কিনিক্যাল ট্রায়াল ফেস থ্রির আগেই ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের অনুমোদন নিয়ে রাজনৈতিক মহলে তৈরি হয় ব্যাপক হট্টগোল। এক পর্যায়ে কোভিশিল্ড উৎপাদনকারী সিরাম ইনস্টিটিউটের সাথেও বিতর্কে জড়িয়ে পড়ে ভারত বায়োটেক।

আবার ভারতের ভ্যাকসিনের দিকেই চেয়ে আছে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার অনেক দেশ। যেখানে রপ্তানি নিয়েও তৈরি হয় দ্বিধা, সংশয়। এ অবস্থায় ভ্যাকসিন রপ্তানিতে কোন ধরনের বাধা নেই বলে পরিস্কার করেন ভারতের স্বাস্থ্যসচিব।

এদিকে, অনাকাঙ্ক্ষিত বিতর্কে না জড়িয়ে অনুমোদন পাওয়া দুই ভ্যাকসিনের উৎপাদনকারী দু’টি প্রতিষ্ঠানও দিয়েছে যৌথ বিবৃতি। যেখানে ভ্যাকসিন উন্নয়ন, উৎপাদন ও রপ্তানির ব্যাপারে ঐক্যমত্যের বিষয়টি উঠে আসে। এতে বলা হয়, মানুষের জীবন রক্ষাই তাদের আসল উদ্দেশ্য।

অন্যদিকে অনুমোদন পাওয়ার ১০ দিনের মধ্যে অর্থাৎ ১৩ জানুয়ারির মধ্যে টিকাদান কার্যক্রম শুরুর ব্যাপারেও বাধ্যবাধকতা আরোপ করেছে ভারতের সরকার।