এক সপ্তাহে এক কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্য সরকারের

সাইকোহেলথ নিউজ ডেস্ক

আগামী ৭ আগস্ট থেকে এক সপ্তাহে এক কোটি মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দ্বিতীয় চালান গ্রহণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, এ পর্যন্ত জাপান থেকে ১০ লাখের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া গেছে। আগামী মাসে ফাইজারের ৬০ লাখ, সিনোফার্মের ৩৪ লাখ এবং অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ টিকা দেশে আসবে। সব মিলিয়ে এক কোটি ২১ লাখ ডোজ টিকার মজুদ বাংলাদেশের।

স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, এ পর্যন্ত ২ কোটি ৩৯ লাখ ডোজ করোনা টিকা দেশে এসেছে। আর এর মধ্যে দেয়া হয়েছে ১ কোটি ৩০ লাখ ডোজ। মন্ত্রী জানান, দু’একদিনের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার বাকি থাকা দ্বিতীয় ডোজের টিকা দেয়া শুরু হবে।

কোভ্যাক্সের আওতায় জাপান থেকে উপহার পাওয়া আরও ৭ লাখ ৮১ হাজার ডোজ টিকা নিয়ে ক্যাথে প্যাসিফিকের কার্গো ফ্লাইটটি ঢাকায় এসে পৌঁছায় শনিবার বিকেলে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে তা গ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, এ পর্যন্ত জাপান থেকে ১০ লাখের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া গেছে। বিমানবন্দরে জাপানি রাষ্ট্রদূত জানান, করোনা মোকাবিলায় পাশে থাকতে জাপান বাংলাদেশকে ৩০ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা উপহার দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল, এটা তার দ্বিতীয় চালান।

বিমানবন্দরে টিকা গ্রহণের সময় পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন উপস্থিত ছিলেন। তিনি জানান, স্বল্প সময়ের মধ্যে ভ্যাক্সিন প্রদান কর্মসূচিসহ করোনা মোকাবিলায় বাংলাদেশ সরকারের সফলতা অনস্বীকার্য।