ভারতে বিশ্বের সর্ববৃহৎ গণটিকাদান কর্মসূচি শুরু

ভারতে গণ টিকাদান কর্মসূচি

সাইকোহেলথ নিউজ ডেস্ক

ভারতে শুরু হলো বিশ্বের সর্ববৃহৎ গণটিকাদান কর্মসূচি। যার লক্ষ্য করোনাভাইরাস থেকে দেশের ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে সুরক্ষা দেয়া। ভার্চুয়াল প্ল্যাটফর্মে টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানান, পর্যায়ক্রমে সবাই এই টিকা পাবেন। ভারতের সক্ষমতার কথাও গর্বভরে উচ্চারণ করেন মোদি।

এর আগে, সারাদেশে সরবরাহ করা হয় কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের চালান। বিতরণ করা হয় টিকা সেন্টারগুলোতে। শুরুতেই টিকা পাচ্ছেন সারাদেশের প্রায় এক কোটি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। এরপর পাবেন করোনাভাইরাসের ঝুঁকিতে থাকা প্রথম সারির অন্যরা। যাদের মধ্যে রয়েছে পুলিশ, সৈন্য ও মিউনিসিপ্যাল কর্মীরা।

এরপর গণহারে টিকা দেয়া হবে পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের। এভাবে পর্যায়ক্রমে ভারতের সব নাগরিকই পাবেন করোনা ভ্যাকসিন।

বিশ্বে করোনাভাইরাসের দ্বিতীয় সর্বাধিক সংক্রমণ ভারতে। যেখানে শনাক্তের সংখ্যা এক কোটির ওপরে। মারা গেছে দেড় লাখেরও বেশি মানুষ। এ অবস্থায় জরুরিভিত্তিতে এই দু’টি টিকা অনুমোদন দেয় ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সিডিএসসিও। দু’টি টিকাই স্থানীয়ভাবে উৎপাদিত।

একটি হচ্ছে যুক্তরাজ্যের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফরমুলা নিয়ে তৈরি কোভিশিল্ড। অন্যটি ভারত বায়োটেকের আবিষ্কার কোভ্যাক্সিন। অনুমোদন লাভের দুই সপ্তাহের মধ্যে গোটা ভারতে শুরু হলো বিনামূল্যে টিকাদান কর্মসূচি।