কাল থেকে সর্বাত্মক লকডাউন, প্রজ্ঞাপন জারি

সাইকোহেলথ নিউজ ডেস্ক

করোনা সংক্রমণ রোধে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে সারাদেশে সাতদিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এবারের লকডাউনে বন্ধ থাকছে সরকারি বেসরকারি সব অফিস আদালত। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে মানুষের ঘরে থাকার ওপর। সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে মাঠে থাকবে সেনাবাহিনী।

সাতদিনের জন্য জারি করা সর্বাত্মক লকডাউনে বন্ধ থাকবে মার্কেট, শপিংমল, বিনোদন কেন্দ্র, পর্যটনকেন্দ্র, রিসোর্ট ও কমিউনিটি সেন্টারও। সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ কোন ধরনের জনসমাগম করা যাবে না। সড়ক, নৌ, রেলপথে চলবে না কোন ধরনের গণপরিবহন। আভ্যন্তরিণ ফ্লাইট বন্ধ থাকলেও চালু থাকবে আন্তর্জাতিক ফ্লাইট।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনের পাশাপাশি মাঠে থাকবে সামরিক বাহিনী। জেলা ম্যাজিস্ট্রেট তাদের কাজ সমন্বয় করবেন। সর্বাত্মক লকডাউনে কাঁচা বাজার ও নিত্যপণ্যের দোকান বসবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। হোটেল রেস্তোরায় খাবার বিক্রি ও সরবরাহ করা যাবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে ভেতরে বসে খাওয়া যাবে না।

এদিকে, এবারের লকডাউনেও স্বাস্থ্যবিধি নিশ্চিত করে খোলা থাকবে গার্মেন্টসসহ শিল্প কল-কারখানা। নিষেধাজ্ঞার বাইরে থাকবে সকল স্থল, নৌ ও বিমানবন্দর। নিষেধাজ্ঞার বাইরে থাকবে পুলিশ র্যাবসহ আইন-শ্যৃখলা বাহিনী, স্বাস্থ্য বিভাগ, গণমাধ্যম, কৃষি উৎপাদন, পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন, ইন্টারনেট, ব্যাংকসহ জরুরি সেবা। এসবের প্রতিষ্ঠানের কর্মীদের বাইরে বের হবার সময় তাদের প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে।

এছাড়া টিকা কার্ড নিয়ে টিকা দেবার জন্য ঘর থেকে বের হওয়া যাবে।