করোনার টিকার দ্বিতীয় ডোজ শুরু ৭ এপ্রিল

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তর, করোনাভাইরাসের টিকা, করোনার টিকা,

সাইকোহেলথ নিউজ ডেস্ক

করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া আগামী ৭ এপ্রিল শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এ মাসে ৫০ লাখ টিকা পাওয়ার কথা থাকলেও পেয়েছি ২০ লাখ। অর্থাৎ এখানে একটি ঘাটতি হয়ে গেল। এ বিষয়ে আমরা সেরামের ওপর চাপ প্রয়োগ করেছি। এখানকার যারা সাপ্লাইয়ার, তাদের ওপরেও আমরা চাপ প্রয়োগ করেছি’।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, এ পর্যন্ত প্রায় ২৫ লাখ মানুষ করোনার টিকার প্রথম ডোজ নিয়েছেন। এর মধ্যে সাড়ে ১৬ লাখ পুরুষ এবং ৮ লক্ষাধিক নারী। আর নিবন্ধন করেছে ৩৬ লাখ।

দেশে নতুন কিছু সরবরাহকারী আবেদন করেছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘সে বিষয়েও আমরা চিন্তা-ভাবনা করছি, বিভিন্ন পর্যায়ের সঙ্গে আলাপ-আলোচনা হচ্ছে।’

গত ২৭ জানুয়ারি করোনার টিকা কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন মোট ২১ জনকে টিকা দেওয়া হয়। পরদিন রাজধানীর ৫টি হাসপাতালে ৫৪৬ জনকে পর্যবেক্ষণমূলক টিকা দেওয়া হয়।

এরপর গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী শুরু হয় গণটিকাদান কর্মসূচি। টিকা গ্রহণকারী ব্যক্তিদের মধ্যে এখনো তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি।