ঢাবি’র বিশেষ সমাবর্তন ২৯ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাবি সমাবর্তন, সমাবর্তন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা,

সাইকোহেলথ নিউজ ক্যাম্পাস প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন তিনদিন পেছানো হয়েছে। পূর্ব নির্ধারিত ২৬ অক্টোবরের পরিবর্তে আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে এই সমাবর্তন। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিন অসুস্থ থাকার কারণে সমাবর্তনের তারিখ পেছানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। আগামী ২৯ অক্টোবর বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই বিশেষ সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে বলে জানান তিনি।

বিশেষ সমাবর্তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করা হবে। রাষ্ট্রপতি ও আচার্য মো. সাহাবুদ্দিন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে গত ১৭ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় অক্টোবরে বিশেষ সমাবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে সমাবর্তনে সম্মানিত অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়। তিনি বঙ্গবন্ধুর পক্ষে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণ করবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার জানান, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটা চিঠি এসেছে। সেখানে প্রধানমন্ত্রী ইচ্ছা প্রকাশ করেছেন ২৯ অক্টোবর সমাবর্তনে উপস্থিত থাকবেন। যেহেতু তারিখ পরিবর্তন হয়েছে। তাই আমরা সেই মর্মে রাষ্ট্রপতির অনুমতির জন্য স্মারক পাঠিয়েছি।

উল্লেখ্য, ২০১৯ সালের ২০ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটির যৌথ সভায় বঙ্গবন্ধুকে মরণোত্তর সম্মানসূচক পিএইচডি ডিগ্রি দেওয়ার এই প্রস্তাব উপস্থাপন করেন জাতীয় কমিটির সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।