ভারতীয় চার সিরাপের বিরুদ্ধে বিশ্বজুড়ে সতর্কতা জারি

কাশির সিরাপ

সাইকোহেলথ ইন্টারন্যাশনাল ডেস্ক

ভারতীয় চারটি সিরাপের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডবি­উএইচও। গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যুর সাথে কাশির ওই সিরাপের সম্পৃক্ততা পাওয়ার পর বিশ্বব্যাপী এমন সতর্কতা জারি করলো সংস্থাটি। বলা হচ্ছে, ভারতের মেইডেন ফার্মাসিউটিক্যালসের ওই ওষুধ খেলে কিডনি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

ওষুধগুলো হলো- প্রোমেথাজিন ওরাল সলিউশন, কফেক্সমালিন ও মেকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ। গাম্বিয়ায় ওষুধগুলো সনাক্ত করা গেলেও অন্যান্য দেশ ও অঞ্চলে তা বিভিন্ন নামে বিতরণ করা হয়ে থাকতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এরই মধ্যে ৬৬ শিশুর মৃত্যুর ঘটনার তদন্ত শুরু করেছে গাম্বিয়া ও ভারত। মৃত শিশুদের বয়স ৫ বছরের মধ্যে। চারটি সিরাপেরই পরীক্ষা করেছে ডব্লিউএইচও। মূল্যায়নে বলা হয়েছে, চারটির মধ্যেই ডাইথিলিন গ্রাইকল এবং এথিলিন গ্লাইকল নামের দু’টি রাসায়নিক উপাদান রয়েছে অস্বাভাবিক মাত্রায়।

মূল্যায়নে আরও বলা হয়েছে, ‘পৃথিবীর ফার্মেসি’ বলে যে বৈশ্বিক ভাবমূর্তি ভারতের রয়েছে, তাতে কালিমা লেপন করেছে এই চার সিরাপ। এই সিরাপ শিশুদের না খাওয়াতে ব্যাপক প্রচারাভিযান চালাচ্ছে গাম্বিয়া। সেই সঙ্গে ওষুধের দোকান ও বাসাবাড়ি থেকে এসব কফসিরাপ জব্দ করা হচ্ছে।

মেইডেন ফার্মাসিউটিক্যালের মূল কারখানা ও সদরদপ্তর ভারতের হরিয়ানা রাজ্যে। রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, ‘ওই চার কাশির সিরাপের নমুনা ইতোমধ্যে দিল্লিতে কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে’।