এবার হাভানা সিনড্রোম, টার্গেট মার্কিন কূটনীতিক

সাইকোহেলথ নিউজ ডেস্ক

এবার কলোম্বিয়ায় রহস্যজনক রোগে অসুস্থ হয়ে পড়েছেন এক মার্কিন কূটনীতিক। রহস্যজনক হাভানা সিনড্রোমে তিনি আক্রান্ত হয়েছেন বলে ধারণা যুক্তরাষ্ট্রের। এ নিয়ে জোরেশোরে চলছে তদন্ত।

কলোম্বিয়ার রাজধানী বগোটায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সফরের একদিন আগে এমন আতঙ্কের খবর জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। ২০১৬ সালে কিউবার রাজধানী হাভানায় প্রথমবারের মতো এমন রহস্যজনক রোগে আক্রান্ত হন মার্কিন কূটনীতিকরা।

২০১৭ সালে উজবেকিস্তানে এক মার্কিন কূটনীতিক ও তার স্ত্রী একই ধরনের সমস্যায় আক্রান্ত হন। পরের বছর চীনের গুয়াংঝুতে দুই মার্কিন কূটনীতিকও একই সমস্যার কথা জানান। এরপর সবাইকে ফিরিয়ে নেয়া হয় ওয়াশিংটনে।

নতুন এই রোগ ও এর উৎস এখন পর্যন্ত অজানা। প্রাথমিকভাবে তাই এর নাম দেয়া হয়েছে হাভানা সিনড্রোম। কিউবার পর বিশ্বের আরও কয়েকটি দেশে একই ধরনের রোগে আক্রান্ত হয়েছেন মার্কিন কূটনীতিকরা।

এ নিয়ে রয়েছে নানা ব্যাখ্যা বিশ্লেষণ। একটি পক্ষ মনে করে, হাভানা সিনড্রোম হতে পারে কোন ইলেকট্রো ম্যাগনেটিক ওয়েভ অস্ত্রের পরিণতি। এজন্যে রাশিয়াকেও সন্দেহ করছে কেউ কেউ। হাভানা সিনড্রোমের শিকার ব্যক্তি কানে যন্ত্রণাদায়ক আওয়াজ শোনেন। তৈরি হয় অবসাদ। সাথে থাকে মাথা ঘোরানো ও বমি বমি ভাব।