বৈশ্বিক উষ্ণতা বিপদজনক পর্যায়ে যাচ্ছে- জাতিসংঘ

সাইকোহেলথ নিউজ ডেস্ক

জলবায়ু পরিবর্তন ঠেকাতে সব প্রতিশ্রুতি বাস্তবায়িত হলেও বিপদজনক পর্যায়ে উত্তপ্ত হতে চলেছে এই পৃথিবী। খোদ জাতিসংঘের সবশেষ পর্যালোচনায় এমন সতর্কতা জারি করা হয়েছে।

শতাধিক সদস্য দেশের জলবায়ু পরিকল্পনা পর্যালোচনা করে গবেষকরা এখন যে পরিসমাপ্তি টানছেন, তা হলো- ‘আমরা ভুল পথে এগুচ্ছি’। তাঁরা বলছেন, বিজ্ঞানীরা সম্প্রতি ২০৩০ সাল নাগাদ বৈশ্বিক কার্বন নির্গমণ ৪৫ ভাগ কমানোর কথা বলছেন।

কিন্তু ওই সময়ের মধ্যে কার্বন নিঃসরণের মাত্রা উল্টো ১৬ শতাংশ পর্যন্ত বাড়বে। এতে বৈশ্বিক তাপমাত্রা শিল্প বিপ্লব পূর্ব সময়ের চাইতেও ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। যা প্যারিস চুক্তিতে বিশ্বনেতাদের নির্ধারিত সীমার চেয়ে অনেক বেশি।

জাতিসংঘের জলবায়ু বিষয়ক আলোচক প্যাট্রিসিয়া এসপিনোসা জানান, কার্বন নির্গমন ১৬ ভাগ বৃদ্ধি আমাদের জন্য ব্যাপক উদ্বেগের কারণ। নভেম্বরে শুরু হতে যাওয়া জলবায়ু সম্মেলন কপ২৬ এর আগে এটা শক্তিশালী সতর্কতা।

প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী দেশগুলোকে প্রতি পাঁচ বছর পরপর নিজেদের পরিকল্পনা আপডেট করার বাধ্যবাধকতা রয়েছে। সে লক্ষ্যেই বসছে এবারের জলবায়ু সম্মেলন। জাতিসংঘ বলছে, ১৯১টি সদস্য দেশের মধ্যে মাত্র ১১৩টি নিজেদের প্রতিশ্রুতি আপডেট করেছে।

সম্মেলনের এবারের সভাপতি ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা জানিয়েছেন, বড় অর্থনীতির দেশসহ সবার অংশগ্রহণ ছাড়া ঝুঁকি রয়েই যাবে। বিশেষ করে চীন, ভারত, সৌদি আরব ও তুরস্ক এখনও নিজেদের পরিকল্পনা আপডেট করেনি। মোট গ্রিনহাউজ গ্যাসের ৩৩ শতাংশ নির্গমণের জন্য দায়ি এই চারটি দেশ।