মিয়ানমারে আবারও নৃশংসতার আশঙ্কা জাতিসংঘের

সাইকোহেলথ ইন্টারন্যাশনাল ডেস্ক

মিয়ানমারে আবারো বড় ধরনের সামরিক অভিযান ও মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে জাতিসংঘ। ভারী অস্ত্রশস্ত্র দিয়ে দেশটির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় অশান্ত এলাকাগুলোতে কয়েক হাজার সৈন্য পাঠানো হয়েছে। তারা প্রত্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালাতে পারে।

মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের বিশেষ পেশকার টম অ্যান্ড্রিউজ এ সব কথা জানিয়েছেন। তিনি জানান, তাঁর কাছে এ ব্যাপারে বহু তথ্য আসছে।

মিয়ানমারে নতুন করে মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধের বিষয়ে বিশ্বকে আগেভাগে প্রস্তুত থাকারও আহ্বান জানান টম অ্যান্ড্রিউজ। একই সাথে তিনি বার্মিজ সেনাবাহিনীকে কোন ধরনের অস্ত্র, অর্থ বা আইনগত বৈধতা না দিতে দেশগুলোর প্রতি আহ্বান জানান।

মিয়ানমার ইস্যুতে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন স্ক্র্যানার বার্গেনারও আশঙ্কা প্রকাশ করে আল-জাজিরাকে জানান, তিনি আশঙ্কা করছে গৃহযুদ্ধের। তিনি বলেন, মানুষের হাতে এখন আইফোন আছে, তথ্য জানতে পারছে ফেসবুক ও টুইটারে।

বার্গেনার মনে করেন, সেনাবাহিনী এবার সহিংসতার আশ্রয় নিলে সাধারণ মানুষও ছেড়ে দেবে না। বরং তা আরও বড় সহিংসতার জন্ম দেবে।

এর আগে ২০১৭ সালে হত্যা, ধর্ষণ ও নির্যাতনের মধ্যমে রাখাইন রাজ্য থেকে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গাকে উচ্ছেদ করে মিয়ানমারের সামরিক প্রশাসন।