টাইগার আইটি ফাউন্ডেশনের অ্যাপভিত্তিক হেলথ ক্যাম্পে এমআইটি বিশেষজ্ঞ

সাইকোহেলথ ডেস্ক

২৪ জানুয়ারি শুক্রবার জামালপুরের ঝাওলা গোপালপুর বাজারে চতুর্থ দফায় অনুষ্ঠিত হলো দেশের প্রথম অ্যাপসভিত্তিক হেলথ ক্যাম্প। যেখানে বিনামূল্যে চিকিৎসা কর্মসূচির পাশাপাশি চলে ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’ এর পাইলটিং কার্যক্রম।

এ দফায় এই অ্যাপ পর্যবেক্ষণে আসেন বিশ্বখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি- এমআইটি’র মোবাইল প্রযুক্তি ভিত্তিক ডি-ল্যাবের প্রধান বিশেষজ্ঞ ডক্টর রিচ ফ্লেচার। নতুন এই অ্যাপ সম্পর্কে তাঁকে অবগত করেন এর উদ্যোক্তা ও দেশের খ্যাতনামা তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটি ফাউন্ডেশন এবং হেলথ ক্যাম্পের আয়োজক প্রতিষ্ঠান প্যানাসিয়া হাইটেক হেলথ সেন্টারের কর্মকর্তারা।

অ্যাপে রেজিস্ট্রেশন করে অটোমেটেড টোকেন ম্যানেজমেন্টের মাধ্যমে সিরিয়াল নিয়ে চিকিৎসকের পরামর্শ নেন রুগিরা। পরীক্ষা-নিরীক্ষা ও রেজাল্ট সমন্বয় করা হয় প্যানাসিয়া হেলথ অ্যাপের মাধ্যমে। রোগিদের কিছু প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষাও করা হয় বিনামূল্যে।

অভিজ্ঞ চিকিৎসক এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টগণ এই কর্মসূচি পরিচালনা করেন। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এই কর্মসূচি। রোগ নির্ণয় ও পরামর্শ দেয়ার পাশাপাশি কাউন্সেলিংয়ের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবাও দেয়া হয় সেখানে।

বাংলাদেশে একই হেলথ ক্যাম্পে একসাথে শারীরিক ও মানসিক স্বাস্থ্য সেবাদানের বিরল দৃষ্টান্তও এটি। এছাড়া ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মা ও শিশুদের অপুষ্টিজনিত সমস্যা সমাধানের পরামর্শ দেয়া হয় ওই অ্যাপের সাহায্যে।

প্যানাসিয়া হেলথ অ্যাপ

রুগির নাম ও আইডি’র পাশাপাশি ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’-এ যুক্ত রয়েছে ফেস রিকগনিশন টুল। ক্যামেরার সামনে আসা মাত্রই রোগিকে সনাক্ত করে এই অ্যাপ। ভেসে ওঠে তার শারীরিক অবস্থার ইতিহাস বা পুরোনো যাবতীয় তথ্য। রয়েছে ভিডিও কনফারেন্সিং সিসটেম।

এর ফলে বিশ্বের যে কোন প্রান্তের বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে রোগির সঠিক চিকিৎসা পাওয়া অনেক সহজ হবে। এমনকি এই অ্যাপে যোগ করা হয়েছে ওষুধের সঠিক মাত্রার গাইডলাইন। একটি মাত্র অ্যাপ থেকেই মিলবে মানসিক স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শসহ স্বাস্থ্য নিয়ে যাবতীয় সেবা। রয়েছে তথ্য নিরাপত্তা ও গোপনীয়তার সর্বোচ্চ ব্যবস্থা।

প্যানাসিয়া হেলথ অ্যাপের লক্ষ্য স্বাস্থ্য সেবাদান ও সেবা পাওয়ার গতানুগতিক পদ্ধতিকে আরো সহজ ও নির্মল করা। প্রত্যন্ত অঞ্চল থেকে যাতাযাত ও যোগাযোগসহ সমস্ত বাধা-বিঘ্ন দূরে ঠেলে দিয়ে চিকিৎসা সেবাকে সাধারণ মানুষের হাতের মুঠোয় আনবে এই অ্যাপ। একদল তরুণ প্রযুক্তিবিদ ও চিকিৎসকের সমন্বিত চেষ্টায় ফসল প্যানাসিয়া হেলথ অ্যাপ স্বাস্থ্যসেবায় যুগান্তকারী পদক্ষেপ বলেলে এখন পর্যন্ত মনে করা হচ্ছে।

এর পাশাপাশি ওই ক্যাম্পে রোগীদের বিভিন্ন ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড়ে সম্পন্ন করে ল্যাব এইড ডায়াগনোস্টিক সেন্টার, ময়মনসিংহ। এতে করে রোগীদের মান সম্মত ল্যাব টেস্ট রেজাল্ট হাতে পায়।

প্যানাসিয়া হেলথ অ্যাপের এর উদ্ভাবন করে দেশের স্বনামধন্য তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান- টাইগার আইটি বাংলাদেশ। অ্যাপ ডেভেলপমেন্টে যুক্ত কোম্পানির সফটওয়্যার ইঞ্জিনিয়াররা জানান, এই অ্যাপ এখন ডেভেলপমেন্ট বা ট্রায়াল পর্যায়ে রয়েছে। এতে রুগি নিজেই তার সমস্ত রিপোর্ট আপডেট রাখতে পারছেন। ঘরে বসেই দেশি-বিদেশি বিশেষজ্ঞের পরামর্শ পেতে বড় ভূমিকা রাখবে প্যানাসিয়া হেলথ আপ।

চমৎকার এই ডিজিটাল উদ্ভাবন চিকিৎসা সেবায় নতুন দিগন্ত উন্মোচন করতে সক্ষম হবে বলে মনে করছে টাইগার আইটি বাংলাদেশের হেলথ অ্যাপ প্রজেক্ট টিম। প্যানাসিয়া হেলথ অ্যাপ ভবিষ্যতে প্রত্যন্ত অঞ্চলের স্বাস্থ্য সঙ্গী হয়ে কাজ করবে বলেও প্রত্যাশা তাদের। শরণার্থী সংকট, প্রাকৃতিক দুর্যোগসহ যেকোন বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় স্বাস্থ্যখাতে এই অ্যাপ সফল ভূমিকা পালন করবে বলে সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেন।

দিনব্যাপী এ কর্মসূচীতে ১০০ জনের বেশি রোগির ব্যবস্থাপত্র প্রদান করা হয়। এর আগে, গত ১লা নভেম্বর, ২২ নভেম্বর ও ১৩ ডিসেম্বর, ২০১৯ একই স্থানে এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সংশ্লিষ্টরা জানান, সবার সহযোগিতা অব্যাহত থাকলে ভবিষ্যতে গণমানুষের সেবায় এ কর্মসূচির পরিধি আরো বাড়বে।