নতুন বছরে জামালপুরে আবারো ফ্রি হেলথ ক্যাম্প

জামালপুরের ঝাওলা বাজারে প্যানাসিয়া হাই-টেক হেলথ সেন্টারে ২৪ জানুয়ারি আবারো হতে যাচ্ছে ফ্রি হেলথ ক্যাম্প। চিকিৎসা সেবার পাশাপাশি সেখানে প্যানাসিয়া নামক একটি হেলথ অ্যাপ পরীক্ষা-নিরীক্ষা করবে টাইগার আইটি ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, প্যানাসিয়া হেলথ অ্যাপ ভবিষ্যতে প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের স্বাস্থ্যসঙ্গী হিসেবে কাজ করবে।

এমনকি শরণার্থী সংকট, প্রাকৃতিক দুর্যোগসহ বড় ধরনের যেকোন দুর্যোগ মোকাবেলায় গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হিসেবে কাজ করতে সক্ষম এই অ্যাপ। সেভাবেই প্রস্তুত করা হচ্ছে একে। অ্যাপের লক্ষ্য স্বাস্থ্যসেবার গতানুগতিক প্রক্রিয়া সহজ ও নির্মল করা। যাতে সবাই মানসম্মত ও উন্নত স্বাস্থ্যসেবা পেতে পারে যে কেউ। যোগাযোগের সব বাধা দূর করে চিকিৎসা সেবাকে সাধারণ মানুষের হাতের মুঠোয় আনতে সক্ষম এই অ্যাপ।

প্যানাসিয়া হেলথ অ্যাপ তৈরি ও এর উন্নয়নে কাজ করছেন একদল তরুণ প্রযুক্তিবিদ ও চিকিৎসক। এর আগে, গত ১ ও ২২ নভেম্বর এবং ১৩ ডিসেম্বর একই স্থানে হেলথ ক্যাম্পের আয়োজন করেছিলেন তারা। এবারের ক্যাম্প পরিদর্শন করবেন দেশি-বিদেশি গবেষক।

প্যানাসিয়া হেলথ অ্যাপ

রোগীর নাম, আইডির পাশাপাশি ‘প্যানাসিয়া হেলথ অ্যাপ’-এ যুক্ত রয়েছে ফেস রিকগনিশন টুল, যাতে ক্যামেরায় দেখেই চিনতে পারবে রোগীকে। ভেসে উঠবে রোগীর শারীরিক অবস্থার পুরোনো যাবতীয় তথ্য। কেবল বাংলাদেশই নয়, বিশ্বের যে কোন প্রান্তের চিকিৎসকের জন্যই রোগীকে সঠিক চিকিৎসা দেয়া সহজ হবে। এমনকি এই অ্যাপে মিলবে ওষুধের সঠিক মাত্রার গাইডলাইন। রয়েছে ভিডিও কনফারেন্সিং সিসটেম।

একটি মাত্র অ্যাপ থেকেই মিলবে মানসিক স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শসহ স্বাস্থ্য নিয়ে যাবতীয় সেবা। ঘরে বসেই দেশি-বিদেশি বিশেষজ্ঞের পরামর্শ পেতে বড় ভূমিকা রাখতে পারে এই অ্যাপ।